• Humayun Kabir Show Cause : হুমায়ুনের বিরুদ্ধে 'কঠোর' অবস্থান! মমতার বার্তার পরই তৃণমূল বিধায়ককে শোকজ
    এই সময় | ২৯ জুলাই ২০২৩
  • পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পর্ব থেকে দলের বিরুদ্ধে একের পর এক বেফাঁস মন্তব্য করেছিলেন। খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। অবশেষে নেমে এল শাস্তির খাঁড়া। মুর্শিদাবাদ জেলার ভরতপুরের তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরকে শোকজ করল দল। ইতিমধ্যেই ইমেল মারফত হুমায়ুনকে শোকজের চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

    মুর্শিদাবাদ জেলা তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সাতদিনের মধ্য হুমায়ুন জবাব তলব করেছে দল। রাজ্য নেতৃত্বের তরফে শোকজের চিঠির একটি প্রতিলিপি মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূলের কাছেও পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর। সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি শাওনি সিংহ রায়ের কাছে এই চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

    হুমায়ুনের শোকজ প্রসঙ্গে মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি শাওনি সিংহ রায় বলেন, 'রাজ্য নেতৃত্ব শোকজ চিঠি পাঠিয়েছেন। আমাকেও চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে। এরপর যা করণীয় রাজ্য নেতৃত্ব করবে।' অন্যদিকে শোকজের চিঠি পাওয়ার কথা অস্বীকার করেছেন ভরতপুরের বিধায়ক। হুমায়ুন বলেন, 'আমার ইমেল, হোয়াটসঅ্যাপে এরকম কোনও চিঠি আসেনি। সবটাই সংবাদমাধ্যম থেকে শুনেছি। দরকার হলে আমি দলের কাছে এই নিয়ে বিস্তারিত জানতে চাইব।'

    পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী ঘোষণার পর মুর্শিদাবাদের জেলা নেতৃত্বকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন হুমায়ুন। নাম করে সভাপতি শাওনীর বিরুদ্ধে হুংকার ছাড়েন তৃণমূল বিধায়ক। একই সঙ্গে দলীয় প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে নিজের একাধিক অনুগামীকে 'গোঁজ' প্রার্থী হিসেবে দাঁড় করানোর অভিযোগও রয়েছে হুমায়ুনের বিরুদ্ধে। এমনকী দলে থেকে অসম্মান সহ্য করবেন না বলে নিজস্ব দলগঠনেরও হুঁশিয়ারি শোনা যায় তাঁর গলায়। এই কারণে মুর্শিদাবাদ জেলায় তৃণমূলের ফল তুলনামূলকভাবে খারাপ হয়েছে বলে দাবি রাজ্য নেতৃ্ত্বের।

    সম্প্রতি বিধানসভার অধিবেশন চলাকালীন নাম না করে হুমায়ুনের বিরুদ্ধে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, 'মুর্শিদাবাদের রেজিনগরে আমাদের দলের একজন আছেন, যিনি মাঝেমধ্যেই হুংকার দেন। গুন্ডামিও করেন। আমি এসব একদম পছন্দ করি না।' মমতার এই মন্তব্যের পরই হুমায়ুনের বিরুদ্ধে দলীয় পদক্ষেপ নিয়ে জল্পনা ছড়িয়েছিল। সম্প্রতি বিধানসভার কোন স্ট্যান্ডিং কমিটিতে হুমায়ুন রয়েছেন পরিষদীয় দলের কাছে তা জানতে চেয়েছিলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। আগামী দিনে তাঁকে সেই পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে কি না, সেই নিয়েও জল্পনা ছড়িয়েছে।
  • Link to this news (এই সময়)