• অ্যাশেজ়ের পঞ্চম টেস্টের তৃতীয় দিন ভুল জার্সি পরে মাঠে নেমেছিলেন ইংরেজ ক্রিকেটারেরা, কেন?
    আনন্দবাজার | ২৯ জুলাই ২০২৩
  • ওভালে অ্যাশেজ়ের পঞ্চম টেস্টের তৃতীয় দিনটি ইংল্যান্ডের ক্রিকেটারেরা উৎসর্গ করলেন অ্যালঝেইমার্স আক্রান্ত রোগীদের। এই রোগে আক্রান্তেরা বিভিন্ন বিষয় ভুলে যান। তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে খেলা শুরুর আগে ইংল্যান্ডের ক্রিকেটারেরা ইচ্ছা করে ভুল জার্সি পরে মাঠে নামলেন। যদিও খেলা শুরু হলে ঠিক জার্সি পরেই ব্যাট করতে দেখা যায় বেন স্টোকসদের।

    শনিবার ইংরেজ দল যখন মাঠে নামে তখন দেখা যায় ক্রিকেটাররা কেউই ঠিক জার্সি পরেননি। কারোর গায়েই নিজের জার্সি ছিল না। জনি বেয়ারস্টোর গায়ে ছিল বেন স্টোকসের ৫৫ নম্বর জার্সি। জো রুট পরেছিলেন মইন আলির জার্সি। অ্যালঝেইমার্স আক্রান্তদের ভুলে যাওয়ার রোগকে বোঝানোর জন্যই এই অভিনব উপায় বার করেছিল ইংরেজ ক্রিকেট বোর্ড।

    ইসিবি-র এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অ্যালঝেইমার্স সোসাইটির সিইও কেট লি। তিনি বলেন, “অ্যাশেজ়ের মাঝে এমন উদ্যোগ মানুষ মনে রাখবে। হয়তো এরকমও অনেক রোগী আছেন, যাঁদের অ্যাশেজ় নিয়ে নানা স্মৃতি আছে। কিন্তু সেগুলো তাঁরা এখন ভুলে গিয়েছেন। এটা খুবই দুঃখের। আমরা গর্বিত ইসিবি-র সঙ্গী হতে পেরে।”

    পঞ্চম টেস্ট জিতলেও অ্যাশেজ় জিততে পারবে না ইংল্যান্ড। চারটি টেস্ট শেষে ২-১ ব্যবধানে পিছিয়ে তারা। গত বার অস্ট্রেলিয়া অ্যাশেজ় জিতেছিল। তাই সিরিজ় ড্র হলে এ বারেও অ্যাশেজ় তাদেরই থাকবে।

  • Link to this news (আনন্দবাজার)