• ৩ মাইলফলক: ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শনিবার গড়তে পারেন বিরাট, রোহিত, জাডেজা
    আনন্দবাজার | ২৯ জুলাই ২০২৩
  • ক্যারিবিয়ান সফরে এখনও পর্যন্ত ভারতীয় দলকে কোনও কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়নি। টেস্ট সিরিজ় জয়ের পর এক দিনের সিরিজ়েও ১-০ এগিয়ে গিয়েছে ভারত। শনিবার দ্বিতীয় ম্যাচে নামার আগে ভারতের তিন ক্রিকেটারের কাছে মাইলফলক ছোঁয়ার সুযোগ রয়েছে। কোন কোন ক্রিকেটারের কাছে সুযোগ রয়েছে?

    রবীন্দ্র জাডেজা

    ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ় এক দিনের সিরিজ়ে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় একক ভাবে এক নম্বর হতে পারেন ভারতের বাঁহাতি স্পিনার-অলরাউন্ডার। প্রথম ম্যাচে তিন উইকেট নিয়েছিলেন জাডেজা। ৩০টি ম্যাচে ৪৪টি উইকেট নিয়ে কোর্টনি ওয়ালশের সঙ্গে যুগ্ম ভাবে উইকেট শিকারিদের তালিকায় এক নম্বরে রয়েছেন তিনি। দ্বিতীয় ম্যাচে একটি উইকেট নিলেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ়ের মধ্যে হওয়া এক দিনের ক্রিকেটে জাডেজা একক ভাবে এক নম্বরে হয়ে যাবেন।

    বিরাট কোহলি

    এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক পার করতে বিরাটের চাই আর ১০২ রান। প্রথম ম্যাচে ব্যাট করতে নামতে হয়নি তাঁকে। দ্বিতীয় ম্যাচে ব্যাট করতে নেমে ১০২ রান করলে এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রান পার করবেন বিরাট। সচিন তেন্ডুলকরের পর দ্বিতীয় ভারতীয় এবং বিশ্বের পঞ্চম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব গড়তে পারেন তিনি। এক দিনের ক্রিকেটে ১৩ হাজারের বেশি রান রয়েছে সচিন (১৮,৪২৬), কুমার সঙ্গাকারা (১৪,২৩৬), রিকি পন্টিং (১৩,৭০৪) এবং সনৎ জয়সূর্য (১৩,৪৩০)। তাঁদের থেকে অনেক কম ম্যাচ খেলে ১৩ হাজার রান পার করতে পারেন বিরাট।

    রোহিত শর্মা

    ভারত অধিনায়ক রোহিতেরও মাইলফলক ছোঁয়ার সুযোগ রয়েছে। তবে একা নন, তাঁকে সঙ্গী হিসাবে পেতে হবে বিরাটকে। এক দিনের ক্রিকেটে ৮৫ বার এক সঙ্গে ব্যাট করেছেন রোহিত এবং বিরাট। ৫০ ওভারের ক্রিকেটে জুটিতে ৪৯৯৮ রান করেছেন তাঁরা। আর দু’রান করলেই পাঁচ হাজার রান হবে তাঁদের। রোহিত এবং বিরাট অষ্টম জুটি যাঁরা এই মাইলফলক পার করবেন। সেই সঙ্গে এক দিনের ক্রিকেটে রোহিতের ১০ হাজার রান পূর্ণ করার সুযোগ রয়েছে। সেটা করতে হলে ১৬৩ রান করতে হবে তাঁকে।

  • Link to this news (আনন্দবাজার)