• ছেলের বিয়ে দিন! শুনেই লাজুক হাসি রাহুলের, কৃষক রমণীকে জবাবও দিলেন সনিয়া
    আনন্দবাজার | ২৯ জুলাই ২০২৩
  • তিনি বিয়ে কবে করছেন— এমন প্রশ্ন কিছুতেই পিছু ছাড়ছে না রাহুল গান্ধীকে। ৫৩ বছর বয়সেও দেশের ‘মোস্ট এলিজেবল ব্যাচেলর’ রাগা। রাজনীতির বাগ্‌যুগ্ধের মধ্যেই বার বার বিয়ে নিয়ে নানা জনের প্রশ্নের মুখোমুখি হতে হয় তাঁকে। তবে এ বার তিনি নন। পুত্রের বিয়ে দিচ্ছেন কবে? এ বার এমন প্রশ্নের সম্মুখীন হতে হল সনিয়া গান্ধীকে। নির্দ্বিধায় কংগ্রেস সভানেত্রীকে এমন ব্যক্তিগত প্রশ্ন করলেন হরিয়ানার এক মহিলা কৃষক।

    সম্প্রতি দিল্লিতে সনিয়ার বাড়িতে গিয়েছিলেন হরিয়ানার সোনিপতের মহিলা কৃষকরা। সেখানে তাঁদের সঙ্গে দেখা করেছেন সনিয়া, রাহুল এবং প্রিয়ঙ্কা গান্ধী। সেই সাক্ষাতের নানা টুকরো টুকরো মুহূর্তে ক্যামেরাবন্দি করা হয়েছে। সেই ভিডিয়োতেই সনিয়ার পাশে বসে রাহুলের বিয়ের প্রসঙ্গ টানেন এক মহিলা কৃষক। প্রশ্ন শুনে সঙ্গে সঙ্গেই সহাস্যে জবাব দিয়েছেন সনিয়া। তাঁর জবাব, ‘‘আপনারা পাত্রী দেখুন না!’’ সনিয়ার এ কথা শুনে সেই সময় বাকি মহিলারাও হেসে ফেলেন। কিছুটা দূরে বসা রাহুলের মুখেও তখন লাজুক হাসি।

    ৫৩ বছর বয়সেও ‘বিয়ে কবে করছেন’ প্রশ্ন বার বারই শুনতে হয় রাহুলকে। গত মাসে পটনায় বিরোধীদের বৈঠকে রাজনৈতিক আলোচনার মধ্যে আচমকাই রাহুলকে বিয়ের পরামর্শ দেন আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। লালুর কথা শুনে তখন বিরোধীদের বৈঠকের গুরুগম্ভীর পরিবেশ এক লহমায় বদলে যায়। রাহুলের উদ্দেশে লালু বলেন, ‘‘রাহুলজি এ বার বিয়েটা করেই ফেলুন। এখনও বিয়ের বয়স খুব বেশি পেরোয়নি। আমার কথা শুনুন। বিয়েটা করে নিন।’’ এতেই থামেননি প্রবীণ নেতা। তিনি আরও বলেছিলেন, “আপনার মা আমাকে বলেছিলেন, আপনি তাঁর কথা শোনেন না। বিয়ের জন্য উনি আমাকেই রাজি করাতে বলেছিলেন আপনাকে। আপনি বিয়ে করলে আমরা বরযাত্রী হয়ে যাব।’’

    রাহুলের বিয়ে নিয়ে মাঝেমধ্যেই আলোচনা চলে। ‘ভারত জোড়ো যাত্রা’র সময়ও এই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল রাহুলকে। সব সময়ই এই প্রশ্ন শুনে হেসেছেন সনিয়া-পুত্র। আবার কখনও বলেছেন, তাঁর জীবনে ‘বিশেষ কেউ নেই।’ কেমন পাত্রী পছন্দ, সে নিয়েও অতীতে মুখ খুলেছেন কংগ্রেস সাংসদ। বলেছিলেন, ‘‘মনের মতো পাত্রী পেলেই বিয়ে করব।’’ এক বার বলেছিলেন, ‘‘আমি এমন এক জন মহিলাকে বেছে নেব, যাঁর মধ্যে আমার মা (সনিয়া) এবং ঠাকুমা (ইন্দিরা গান্ধী) দু’জনের গুণই রয়েছে।’’ এ বার হরিয়ানার মহিলা কৃষকরা রাহুলের বিয়ে নিয়ে সটান সনিয়াকে প্রশ্ন করলেন।

    হরিয়ানার মহিলা কৃষকদের সঙ্গে কাটানো মুহূর্তের কথা নিজেই টুইট করেছেন রাহুল। একটি ভিডিয়ো টুইট করেছেন তিনি। ওই ভিডিয়োতেই ধরা পড়েছে নানা মুহূর্ত। রাহুলদের ওই মহিলারা দেশি ঘি, লস্যি, ঘরে বানানো আচার দিয়েছেন। রাহুলকে খাবার খাইয়ে দিচ্ছেন এক মহিলা কৃষক— এই দৃশ্যও ধরা পড়েছে ভিডিয়োতে। জিএসটি, নারীশক্তি নিয়েও তাঁদের সঙ্গে কথা হয়েছে রাহুলদের। আবার রাহুলকে বলতে শোনা গিয়েছে, ‘‘দেশের মহিলাদের নির্ভয়ে বাঁচা উচিত।’’ তবে এই ভিডিয়োতে সনিয়ার কানে কানে রাহুলের বিয়ে নিয়ে প্রশ্নই আলাদা করে নজর কেড়েছে।

  • Link to this news (আনন্দবাজার)