• পড়ুয়াদের খরচ বাড়বে, হোস্টেল-পিজি-তে থাকতে দিতে হবে ১২ % GST
    Aajtak | ৩০ জুলাই ২০২৩
  • আপনি যদি কোনও শহরে পিজি বা হোস্টেলে থাকেন, তা হলে বেশি ভাড়া দিতে প্রস্তুত থাকুন। AAR-এর বেঙ্গালুরু বেঞ্চ একটি আবেদন খারিজ করে দিয়ে বলেছে যে কোনও আবাসিক ইউনিটগুলি GST-এর আওতায় আসে। বেঞ্চ বলেছে যে হোস্টেলগুলি অন্য যে কোনও আবাসিক ইউনিটের মতো। এই বিষয়ে, অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর বেঙ্গালুরু বেঞ্চ স্পষ্টভাবে বলেছে যে হোস্টেলগুলি জিএসটি-র আওতায় আসে। এর মানে হল যে হোস্টেলে থাকা ব্যয়বহুল হবে এবং ফি বেশি হবে। AAR বলেছে যে হোস্টেলগুলি ১২ শতাংশ GST-এর আওতায় আসে।

    দুটি পৃথক মামলার আদেশে, জিএসটি-এএআর বলেছে যে বাসিন্দাদের দেওয়া হোস্টেল ভাড়া জিএসটি ছাড়ের জন্য যোগ্য নয়। কারণ এটি একটি 'আবাসিক বাসস্থান' নয়। একটি মামলার শুনানি করার সময় বলেছে যে শুধুমাত্র আবাসিক বাসস্থানের ভাড়া জিএসটি ছাড়ের জন্য যোগ্য হবে। অর্থাৎ আবাসিক আবাসনে কোনও জিএসটি নেই। ১০০০ টাকা পর্যন্ত দৈনিক ভাড়ার হোটেল, ইন বা গেস্ট হাউসের ক্ষেত্রে জিএসটি-তে ছাড় ২০২২ সালের ১৮ জুলাই থেকে তুলে দেওয়া হয়। এখন, হোস্টেল ভাড়ার ক্ষেত্রেও ১২ শতাংশ হারে জিএসটি দিতে হবে।

    এই রায় হোস্টেলে থাকা পড়ুয়াদের খরচ বাড়িয়ে দেবে। জিএসটি আইন অনুসারে, যদি কোনও আবাসিক বাসস্থান আবাসনের উদ্দেশ্যে ভাড়া দেওয়া হয় তবে তাতে জিএসটি লাগবে না। AAR বলেছিল যে একটি আবাসিক বাসস্থান স্থায়ী থাকার জন্য একটি আবাসন এবং এতে গেস্টহাউস, লজের মতো জায়গা অন্তর্ভুক্ত নেই।

    এএআর আরও উল্লেখ করেছে যে যদি একটি বাসস্থানের রুমে কয়েকজন থাকে ও সেখানে পৃথক রান্নাঘরের সুবিধা না থাকে, তবে এটি আবাসিক বাসস্থানের মধ্যে পড়বে না। উপরন্তু, ওয়াশিং মেশিন এবং টিভি থাকলে আলাদাভাবে কর দিতে হবে।
  • Link to this news (Aajtak)