• বাঘ দিবসে সুখবর, মধ্যপ্রদেশে চার বছরে দক্ষিণরায়ের সংখ্যা বাড়ল ২৫৯টি, টুইট শিবরাজের
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক বাঘ দিবসে (International Tiger Day) সুখবর দিলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। জানালেন, রাজ্যে উল্লেখযোগ্য হারে বেড়েছে বাঘের সংখ্যা। রাজ্যের অভয়ারণ্যগুলিতে ২০১৮ সালে বাঘের সংখ্যা ছিল ৫২৬টি। ২০২২ সালে তা বেড়ে হয়েছে ৭৮৫। অর্থাৎ চার বছরে শিবরাজের রাজ্যে দক্ষিণরায়ের সংখ্যা বেড়েছে ২৫৯টি।

    কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন দপ্তরের মন্ত্রী ভূপেন্দর যাদব টুইট করে অভিনন্দন জানিয়েছেন মধ্যপ্রদেশ প্রশাসনকে। তাঁর কথায় শিবরাজের রাজ্য ভারতে ব্যাঘ্র সংরক্ষণে নেতৃত্ব দিচ্ছে। সম্প্রতি ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি এবং ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে বাঘের সংখ্যা সম্পর্কিত তথ্য প্রকাশ করেছে। রাজ্য ভিত্তিক সেই তথ্যে সবার উপরে রয়েছে মধ্যপ্রদেশ। এর পর রয়েছে কর্ণাটক (৫৬৩) এবং উত্তরাখণ্ড (৫৬০)।

    শনিবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান টুইট করেন, ?অত্যন্ত আনন্দের বিষয় যে আমাদের রাজ্যের জনগণের সহযোগিতা এবং বন বিভাগের অক্লান্ত পরিশ্রমের ফলে বাঘের সংখ্যা চার বছরে ৫২৬ থেকে বেড়ে ৭৮৫ হয়েছে। আসুন সকলে মিলে আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রকৃতি সংরক্ষণে অঙ্গীকারবদ্ধ হই।” উল্লেখ্য, মধ্যপ্রদেশের প্রধান ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রগুলি হল কানহা, বান্ধবগড়, পান্না, পেঞ্চ, সাতপুরা এবং সঞ্জয়-দুবরি ব্যাঘ্র অভয়ারণ্য।
  • Link to this news (প্রতিদিন)