• থাকবে ৯৫০ কক্ষ! ভারতীয় সভ্যতার ইতিহাস তুলে ধরতে দিল্লিতে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম জাদুঘর
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ?যদি ভারতবর্ষকে জানতে চাও, তবে বিবেকানন্দকে পড়ো?, মন্তব্য করেছিলেন রবীন্দ্রনাথ। যেহেতু বিশ্বের অন্যতম প্রাচীন সভ্যতার সমৃদ্ধি, ঐতিহ্যের কথা বারবার উঠে এসেছে স্বামী বিবেকানন্দের বিভিন্ন মাত্রার লেখায়। উপনিষদীয় যুগ থেকে শুরু করে স্বাধীনতা পরবর্তী আধুনিক ভারতের সেই ঐতিহ্যকে তুলে ধরতে এবার বিশালাকার জাতীয় সংগ্রহশালা নির্মাণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যা হতে চলেছে বিশ্বের বৃহত্তম জাদুঘর (Museum)। যার নাম দেওয়া হয়েছে ‘যুগে যুগে ভারত’ (Yuge Yugin Bharat)। ভারতের পাঁচ হাজার বছরের পুরনো ইতিহাসের নিদর্শন থাকবে ‘যুগে যুগে ভারত’-এ। দেশের ধারাবাহিক ইতিহাসের সম্যক ধারণা দেবে নয়া সংগ্রহশালা, এমনটা দাবি করা হচ্ছে কেন্দ্রের তরফে। ঠিক কীভাবে সাজানো হবে এই জাদুঘর?

    আদি, মধ্য এবং আধুনিক যুগ সম্পর্কিত তথ্য এবং নিদর্শন থাকবে মিলবে জাদুঘরে। সেই কারণেই নাম ?যুগে যুগে ভারত?। সূত্রের খবর, জাদুঘরে মোট আটটি বিভাগ থাকবে। বিভাগগুলি হল প্রাচীন ভারতীয় জ্ঞান, প্রাচীন থেকে মধ্যযুগ, মধ্যযুগ, মধ্যযুগ থেকে উত্তরণ পর্ব, আধুনিক ভারত, ঔপনিবেশিক শাসন, স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৪৭ পরবর্তী সময়ের ইতিহাস।

    গত বুধবার দিল্লিতে ‘ইন্টারন্যাশনাল এগজিবিশন কাম কনভেনশন সেন্টার’ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ‘যুগে যুগে ভারত’ জাদুঘর তৈরির কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। জানা গিয়েছে, মোট ১.১৭ লক্ষ বর্গমিটার জুড়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম এই জাদুঘর। তিন তলা সংগ্রহশালায় থাকবে ৯৫০টি কক্ষ। খরচ হবে কয়েক কোটি টাকা। ঐতিহাসিকরা বলেন, জ্ঞান, বিজ্ঞান, শিল্প, সাহিত্য, সংস্কৃতি সবেতেই সমৃদ্ধ ছিল প্রাচীন ভারত। তা তুলে ধরতেই ভারতের প্রাচীন শহর পরিকল্পনা পদ্ধতি, বেদ, উপনিষদ, প্রাচীন চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন পুঁথি, তথ্য এবং নিদর্শন রাখা হবে এই জাদুঘরে। এছাড়াও মৌর্য, গুপ্ত, মুঘল সাম্রাজ্যের মতো রাজবংশ সংক্রান্ত তথ্যও চেখে দেখতে পারবেন কৌতূহলীরা।

    ইতিমধ্যে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, পুরনো সংসদ ভবনের সাউথ এবং নর্থ ব্লক জুড়ে নতুন জাদুঘর নির্মিত হবে। উল্লেখ্য, ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্য আর্টসে রাখা আছে বহু প্রাচীন চিত্রকলা, ভাস্কর্য, পাণ্ডুলিপি, সাংস্কৃতিক নিদর্শন। ?যুগে যুগে ভারতে?র নির্মাণের পর সেগুলি এই নয়া জাদুঘুরে ঠাঁই পেতে পারে। সেক্ষেত্রে গুরুত্ব কমবে পুরনো জাতীয় সংগ্রহশালার। চলতি বছরের মে মাসেই দিল্লির প্রগতি ময়দানের এক অনুষ্ঠানে ‘যুগে যুগে ভারত’ জাদুঘরের মডেল ভার্চুয়ালি ঘুরে দেখার ব্যবস্থা করা হয়েছিল। যাঁরা তা দেখেছেন, তাঁরা উচ্ছ্বসিত। তাঁদের বক্তব্য হল, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংগ্রহশালা হতে চলেছে দেশের এই জাদুঘর।
  • Link to this news (প্রতিদিন)