• শরীরে মিলেছে 'ক্লেবশিয়েলা' ব্যাক্টেরিয়া, এখন কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য?
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • গতকাল শারীরিক অবস্থার অবনগি ঘটায় হাসপাতালে ভরতি করতে হয়েছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। সেই মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে বুদ্ধদেববাবুর। রাতে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল বুদ্ধবাবুকে। আজ সকালে তাঁর চিকিৎসক কৌশিক চক্রবর্তী টিভি৯ বাংলাকে জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে ক্লেবশিয়েলা নামক একটি ব্যাক্টেরিয়া পাওয়া গিয়েছে। এই ব্যাক্টিরিয়াটা নাকি 'মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স'। অর্থাৎ, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে। পাশাপাশি কোনও ওষুধের প্রতিক্রিয়াও হতে দেয় না শরীরে। এই আবহে বুদ্ধবাবুকে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছিল, সেটি নাকি বদল করা হয়েছে। চিকিৎসক জানাচ্ছেন, আগামী ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বুদ্ধবাবুর জন্য।

    হাসপাতাল সূত্রে খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তে ক্রিয়েটিনের মাত্রা বেশি। যে মাপকাঠি থেকে সংক্রমণের মাত্রা বোঝা যায়, তার থেকে প্রায় ৬০ গুণ বেশি ক্রিয়েটিন তাঁর শরীরে আছে। এই আবহে তাঁর শরীরে সংক্রমণ বাসা বেঁধেছে। রক্তচাপও কমছিল তাঁর। তাই তাঁকে পুরোপুরি ভেন্টিলেশনে দেওয়া হয়। জানা গিয়েছে, বুদ্ধবাবুর 'টাইপ ২ রেসপিরেটরি ফেলিয়োর' হয়েছে। অর্থাৎ, রক্তে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বেশি আছে, অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। এই আবহে আজকে সকালে চিকিৎসক কৌশিক চক্রবর্তী সংবাদমাধ্যমকে বলেন, ‘বুদ্ধবাবুর শরীর এখন কতটা অ্যান্টিবায়োটিক কতটা গ্রহণ করতে পারছে, বা সেই ওষুধ কতটা কাজে দিচ্ছে। ওষুধে নিউমোনিয়ার প্রভাব কমছে কিনা, সেটা এখনই বোঝা সম্ভব নয়। সে কারণেই আমরা ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নিয়েছি। এখন ওনাকে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে তাতে কাজ হবে বলে আমরা আশা করছি।’ তাঁর কথায়, আগামী ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

    জানা গিয়েছে, বুধবার থেকে জ্বর আসে বুদ্ধবাবুর। শুক্রবার থেকে শুরু হয় মারাত্মক শ্বাসকষ্ট। এরপর শনিবার দুপুরে শারীরিক অবস্থার অবনতি ঘটে। তাঁকে নিয়ে আসা হয় হাসপাতালে। সন্ধ্যায় কিছুটা স্থিতিশীল হলেও রাতে ফের সঙ্কটজনক হয় তাঁর শারীরিক অবস্থা। জানা যায়, বুদ্ধদেববাবুর ফুসফুসের সংক্রমণ অনেকটা বেশি আছে। এই আবহে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে ইনভেনসিভ ইউনিটে স্থানান্তর করা হয়। এমনিতে দীর্ঘদিন ধরে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে ভুগছেন বুদ্ধদেব ভট্টাচার্য। একাধিকবার হাসপাতালে ভরতি হয়েছেন তিনি। তবে বরাবরই হাসপাতালে ভরতি হওয়ার ক্ষেত্রে তাঁর অনীহা দেখা গিয়েছিল।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)