• তৃতীয় ম্যাচের আগে ১-১ মানে সিরিজ জমে গেল! হারের পর আজব কথা বললেন হার্দিক
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওডিআই হারের পর নিজের ফিটনেস নিয়ে বড় আপডেট দিয়েছেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তিনি বলেছেন যে বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে তাঁকে আরও অনেক ওভার বল করতে হবে। জানিয়ে রাখি, মহম্মদ সিরাজের অনুপস্থিতিতে ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পান্ডিয়া। উভয় ম্যাচেই কম স্কোর করার কারণে, হার্দিক একটি ম্যাচে তাঁর ১০ ওভারের কোটা পূরণ করতে পারেননি। হার্দিক দ্বিতীয় ওডিআইতে ৬.৪ ওভার বোলিং করেছিলেন, এবং ৫.৭০ ইকোনমিতে কোনও উইকেট না নিয়ে ৩৮ রান দিয়েছেন। এই ম্যাচে টিম ইন্ডিয়া ৬ উইকেটে হেরে যায়।

    এই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। এমন পরিস্থিতিতে হার্দিক পান্ডিয়ার হাতে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল। ম্যাচের পর ভারতীয় অধিনায়ক বলেন, ‘আমরা যেভাবে আশা করেছিলাম সেভাবে ব্যাট করিনি। প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে উইকেট অনেক ভালো হয়েগিয়েছিল। হতাশ হলেও এই ম্যাচ থেকে অনেক কিছু শিখেছি। আমাদের ওপেনার ও ইশান কিষাণ যেভাবে ব্যাট করেছেন তা ভারতীয় ক্রিকেটের জন্য গুরুত্বপূর্ণ। শার্দুল ঠাকুর আমাদের আশা বাঁচিয়ে রেখেছিলেন। কিন্তু হোপ একটি দারুণ পারফরমেন্স করেন এবং তাঁর সংযম বজায় রেখে ম্যাচটি জিতিয়েছেন।’

    নিজের ফিটনেস নিয়ে কথা বলতে গিয়ে হার্দিক আরও বলেন, ‘বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে আমাকে আরও ওভার বল করতে হবে। এখন আমি কচ্ছপ, খরগোশ নই। আশা করছি বিশ্বকাপের পর সব ঠিক হয়ে যাবে। এটা আমাদের বড় পরীক্ষা, সিরিজে ১-১ সমতা রয়েছি এবং পরের ম্যাচটি খুবই উত্তেজনাপূর্ণ হতে চলেছে।’

    ম্যাচের কথা বলতে গেলে, এই ম্যাচে রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই কারণে হার্দিক পান্ডিয়ার হাতে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইশান কিষান (৫৫) এবং শুভমন গিল (৩৪) দারুণ শুরু করেন। এই জুটি টিম ইন্ডিয়াকে দুর্দান্ত সূচনা এনে দিয়েছিল। প্রথম উইকেটে ৯০ রান যোগ করেছিল এই জুটি। কিন্তু কোহলির অনুপস্থিতিতে অনভিজ্ঞ মিডল অর্ডার চমকপ্রদ কিছু করতে পারেনি। ইশান ও গিলের পর সর্বোচ্চ ২৪ রান করেন সূর্যকুমার যাদব। এর বাইরে পাঁচ ব্যাটসম্যানও দুই অঙ্ক পার করতে পারেননি। পরের ৯ উইকেট হারায় ভারত ৯১ রানের মধ্যে। উইন্ডিজের হয়ে গুড়াকেশ মোতি এবং রোমারিও শেফার্ড এখানে তিনটি করে উইকেট নেন। বল হাতে তাদের জ্বলে ওঠার পাশাপাশি এদিন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফও দুটি সাফল্য পেয়েছেন।

    এই স্কোর তাড়া করতে নেমে শুরুটা ভালোই করে ওয়েস্ট ইন্ডিজ দল। কাইল মায়ের্স (৩৬) এবং ব্র্যান্ডন কিং (১৫) প্রথম উইকেটে ৫৩ রানের জুটি গড়েন। কিন্তু ঠাকুরের বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকরা ২০ রানের মধ্যে পরের দুটি উইকেট হারায়। এর পর কুলদীপ যাদব ৯ রানের ব্যক্তিগত স্কোরে শিমরন হেতমায়েরকে বোল্ড করে ম্যাচটি উত্তেজনাপূর্ণ করার চেষ্টা করেন। কিন্তু উইন্ডিজের অধিনায়ক শাই হোপ (৬৩) কেসি কার্টি (৪৮) এর সঙ্গে পঞ্চম উইকেটে অপরাজিত ৯১ রানের জুটি গড়ে দলকে বাঁচান। এবং ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ ৩৬.৪ ওভারেই জিতে নেয়। ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)