• হাজার দুয়েক স্বাস্থ্যকর্মী বদলি! ধ্বন্দে রাজ্যের চিকিৎসকরা
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • এই সময়: রাজ্যের হাজার দুয়েক স্বাস্থ্যকর্মীকে বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসা প্রতিষ্ঠান থেকে বদলি করা হল। সরকারি কর্তাদের যুক্তি, বদলি সরকারি চাকরির অঙ্গ। কাজেই জনস্বার্থে (পাবলিক ইন্টারেস্ট) সরকারি কর্মী ও আধিকারিকরা যে কোনও সময়েই বদলি হতে পারেন। যদিও কর্মচারী সংগঠনগুলির বক্তব্য, এক সঙ্গে এত কর্মীকে বদলির জেরে স্বাস্থ্য পরিষেবায় নেতিবাচক প্রভাবের আশঙ্কা আছে কিনা, সেটাও আগাম ভাবা উচিত কর্তাদের।

    তবে সরকারি কর্তাদের একাংশের যুক্তি, শীঘ্রই রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় ডাক্তার-নার্স-ল্যাব টেকনিশিয়ান ইত্যাদি মানবসম্পদ নিয়োগ হতে চলেছে। ফলে বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে নতুন ও পুরোনো মানবসম্পদের মধ্যে প্রশাসনিক সামঞ্জস্য বজায় রাখার জন্যও বদলি দরকার।

    ডিএইচএস বা স্বাস্থ্য অধিকর্তার তরফে শুক্রবার দু'টি নির্দেশিকা জারি করা হয়। একটিতে ১,৬৬৫ জন স্টাফ নার্স ( গ্রেড টু)-এর বদলির আদেশ দেওয়া হয়েছে। অন্যটিতে সিস্টার-ইন-চার্জ (গ্রেড টু) গোত্রের ১৬৯ জন নার্সিং স্টাফকে বদলি করা হয়েছে। কোনও কোনও বদলি হয়েছে একই জেলার মধ্যে, পুরোনো কর্মস্থলের কাছাকাছি কোনও হাসপাতালে।

    কিন্তু একটা বড় অংশের বদলি হয়েছে অন্য জেলায়। কেউ বাঙুর থেকে শম্ভুনাথ পণ্ডিতে, কেউ বা হাওড়া জেলা হাসপাতাল থেকে বদলি হয়েছেন আলিপুরদুয়ারে। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থেকে বিধাননগর হাসপাতালে বদলির দৃষ্টান্তও রয়েছে। অন্যদিকে, সিস্টার ইন চার্জ গোত্রের একজনকে মুর্শিদাবাদের লালবাগ থেকে বারাসতে পাঠানো হয়েছে।
  • Link to this news (এই সময়)