• লোকসভা নির্বাচনে আসন বাড়ছে তৃণমূলের, BJP-র ঝুলিতে কত সিট? জবাব মিলল সমীক্ষায়
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • লোকসভা নির্বাচনকে সামনে রেখে এখন থেকেই রণকৌশল সাজাচ্ছে সমস্ত রাজনৈতিক দল। ২৬টি বিরোধী রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে BJP তথা NDA-র বিরুদ্ধে লড়ার হংকার দিয়েছে। আর দলগুলির মধ্যে অন্যতম তৃণমূল কংগ্রেস, কংগ্রেস।

    ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সকলকে চমকে দিয়ে বাংলা থেকে ১৮টি আসন জয় করেছিল BJP। বিধানসভা ভোটেও প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসে গেরুয়া শিবির। বঙ্গে BJP-র এই উলকা উত্থান নিয়ে রীতিমতো আলোচনা পড়েছিল রাজনৈতিক মহলে। বাংলায় উনিশের সেই ম্যাজিক কি ফের প্রত্যক্ষ করবেBJP? নাকি ২০২৪-এ তৃণমূল এগিয়ে যাবে অনেকটাই?

    এখনই নির্বাচন অনুষ্ঠিত হলে পরিস্থিতি ঠিক কী হতে চলেছে তা নিয়ে সমীক্ষা চালিয়েছিল ইন্ডিয়া টিভি-সিএনএক্স। আর এই এই সমীক্ষা বলছে, এখনই নির্বাচন হলে ফের ক্ষমতায় আসবে NDA। কিন্তু, সেক্ষেত্রে বাংলায় আসন কমবে NDA-র এবং লোকসভায় তৃতীয় ক্ষমতাধর দল হিসেবে তৃণমূলের উঠে আসার বড় সম্ভাবনা রয়েছে।

    এই সমীক্ষা বলছে, এখনই ভোট হলে INDIA বাংলায় লোকসভা নির্বাচনে ২৯টি আসনে (তৃণমূল ২৯ টি আসন) জয়ী হতে পারে। গত নির্বাচনে তৃণমূলের আসন সংখ্যাটা ছিল ২২। অর্থাৎ সাতটি আসন বাড়তে পারে তৃণমূলের।

    অন্যদিকে, NDA পেতে পারে ১২ টি আসন । অর্থাৎ দেশের সার্বিক চিত্র স্বস্তি দিলেও এই পরিসংখ্যান বঙ্গ BJP-র জন্য একেবারেই সুখকর নয়। এই সমীক্ষা বলছে, এখনই নির্বাচন হলে ৫৪৩ আসনের মধ্যে NDA পেতে চলেছে ৩১৮টি আসন। অন্যদিকে, ২৬টি বিরোধী রাজনৈতিক দলকে নিয়ে তৈরি জোট INDIA পেতে পারে ১৭৫টি আসন। গেরুয়া শিবিরের জন্য বড় স্বস্তির জায়গা হতে চলেছে উত্তরপ্রদেশ, সমীক্ষা বলছে এমনটাই। BJP-র এককভাবে আসন কমার ইঙ্গিত।

    INDIA Alliance in Manipur : মণিপুরে ‘টিম INDIA’ বিরোধীদের ‘ফটো অপ’! ৩০৩ থেকে কমে তা ২৯০ হতে পারে। অন্যদিকে, কংগ্রেসের আসন বাড়তে পারে । তা ৫২ থেকে বেড়ে ৬৬ হতে পারে বলে উঠে এসেছে সমীক্ষায়। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগেই BJP-তে বড় সাংগঠনিক রদবদল হয়েছে। ২০২১ সাল থেকে BJP-র সর্বভারতীয় সহ সভাপতি পদে বহাল ছিলেন দিলীপ ঘোষ। তাঁকে এই পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। BJP নেতাদের একাংশের দাবি, যাতে লোকসভা নির্বাচনের আগে নিজের কেন্দ্রে তিনি বেশি গুরুত্ব পান সেই কারণেই এই সিদ্ধান্ত। যদিও ওয়াকিবহাল মহল এই দাবি মানতে নারাজ। এখন দেখার লোকসভা নির্বাচনের আগে BJP-র তরফে দিলীপ ঘোষকে নতুন করে কোনও দায়িত্ব দেওয়া হয় কিনা।
  • Link to this news (এই সময়)