• দায়িত্ব ছাড়ছেন সৃজন-প্রতীকুর, লোকসভার আগেই রদবদল সিপিএমের ছাত্র সংগঠনে
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৩
  • রূপায়ণ গঙ্গোপাধ্যায়: পার্টির ছাত্র সংগঠনেও এবার মুখ বদলের ভাবনা অলিমুদ্দিনের। এসএফআইয়ের রাজ্য নেতৃত্বে নতুনদের জায়গা করে দেওয়ার চিন্তাভাবনা শুরু হয়েছে। আগামী বছর জানুয়ারি মাসে সম্ভবত এসএফআইয়ের (SFI) রাজ্য সম্মেলন হওয়ার কথা। সেখানেই ছাত্র সংগঠনের সভাপতি ও সম্পাদক পদে নতুন মুখ দেখা যেতে পারে বলে খবর।

    জানা গিয়েছে, এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya) ও সভাপতি প্রতীকুর রহমানকে (Pratik Ur Rahaman) দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হতে পারে। সৃজন ও প্রতীকুর দুজনেই অবশ্য ছাত্র সংগঠনে নতুনদের আনার পক্ষে সওয়াল করেছেন পার্টির কাছে। তাঁরা দুজনেই ছাত্র সংগঠনের দায়িত্ব ছাড়তে চেয়েছেন। পার্টির ছাত্র ফ্র্যাকশন কমিটির বৈঠকে তাঁরা একথা জানিয়েছেন।

    সিপিএম (CPIM) থেকে ছাত্র সংগঠনের দায়িত্বে রয়েছেন পার্টির রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য সুজন চক্রবর্তী (Sujan Chakraborty)। সুজনের উপস্থিতিতে সম্প্রতি পার্টির ছাত্র ফ্র্যাকশন কমিটির বৈঠক হয়। আগামী জানুয়ারি মাসের ১৫ থেকে ৩১ তারিখের মধ্যে এসএফআইয়ের রাজ্য সম্মেলন হওয়ার কথা। তবে কোথায় হবে তা এখনও ঠিক হয়নি। কাজেই লোকসভা ভোটের আগেই ছাত্র সংগঠনে রদবদল প্রক্রিয়া সেরে নিতে চাইছে সিপিএম নেতৃত্ব। সেপ্টেম্বরই এসএফআইয়ের বর্তমান রাজ্য কমিটির মেয়াদ শেষ হচ্ছে। দুবছর অন্তর সম্মেলন হয়ে থাকে। সৃজন ও প্রতীকুর দুজনেই যথাক্রমে সম্পাদক ও সভাপতি পদে রয়েছেন চার বছর।

    সূত্রের খবর, এসএফআইয়ের পরবর্তী রাজ্য সম্পাদক ও সভাপতি হওয়ার দৌড়ে রয়েছেন দেবাঞ্জন দে, ঋজুরেখ দাশগুপ্ত। দেবাঞ্জন এসএফআইযের কলকাতা জেলা সম্পাদক পদে রয়েছেন। ঋজুরেখ দক্ষিণ২৪পরগনার ছাত্র নেতা। আবার বর্ধমানের ছাত্র নেতা অনির্বাণ চৌধুরীর নামও রয়েছে। অনির্বান বর্ধমানের ছাত্র নেতা। উল্লেখ্য, নতুন প্রজন্মকে আরও বেশি করে পার্টির মধ্যে নিয়ে আসতে চাইছে সিপিএম। পার্টির রাজ্য কমিটিতেও বৃদ্ধতন্ত্রের অবসান ঘটিয়ে তরুণ প্রজন্মকে জায়গা করে দেওয়া হয়েছে। রাজ্যে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর এ রাজ্যে সিপিএমের বিধায়ক সংখ্যাও এখন শূন্য। পুরোনো নেতারা প্রত্যাখ্যাত। তাই নতুন মুখ ও তরুণ প্রজন্মকে শাখা সংগঠনের মাধ্যমে তুলে আনতে চাইছে অলিমুদ্দিন (Alimuddin)। সামনে লোকসভা নির্বাচন। আর সেখানে পার্টির ছাত্র ও যুবরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই মনে করছে রাজ্য সিপিএম নেতৃত্ব। যদিও কে হবেন এসএফআইযের পরবর্তী রাজ্য সম্পাদক বা সভাপতি তা অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। সৃজন ও প্রতীক উর যেভাবে দক্ষতার সঙ্গে ছাত্র সংগঠনের দায়িত্ব পালন করে আসছেন, তাদের পরে যারা আসবে, তাদের যোগ্যতা দেখেই নেওয়া হবে।
  • Link to this news (প্রতিদিন)