• Shopping Malls In Kolkata : কলকাতায় শপিং মল তৈরি করছে রাজ্য সরকার, কী কী পাবেন জানেন?
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • শহর কলকাতায় একের পর এক হয়ে চলেছে নতুন শপিং মল। সেখানে এক ছাদের তলায় মিলছে হরেক সামগ্রী। নামী দামী ব্র্যান্ডেড পোশাকই হোক, অন্যান্য সামগ্রী। সবই মোটামুটি পাওয়া যায় শপিং মলে। শপিং মলগুলিতে প্রায় প্রতিদিনই ভিড় জমান হাজার হাজার মানুষ। কেউ যান কিনতে আবার, কেউ নিছকই ঘুরতে।

    এরই মাঝে রাজ্যে আরও এক শপিং মল তৈরির ভাবনা। নেপথ্যে রাজ্য সরকার। এবার এক ছাদের তলায় সমস্ত জিআই পণ্যের জন্য ইএম বাইপাসের ধারে তৈরি হতে চলেছে প্রস্তাবিত 'ইউনিটি মল'। সেখানে শুধু বাংলা নয়, অন্যান্য রাজ্যের জনপ্রিয় সব পণ্যও ইউনিটি মলে থাকবে বলে জানা যাচ্ছে। পশ্চিমবঙ্গের ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের অধীনে থাকা ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের উদ্যোগে এই শপিং মল গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

    কোথায় তৈরি হবে ইউনিটি মল? এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, সেই অনুযায়ী বাইপাসের পাশে নোনাডাঙা আদর্শনগর এলাকায় প্রায় দেড় একর জমির ওপর তৈরি হওয়ার কথা এই ইউনিটি মলের। এই প্রকল্পে প্রাথমিক ভাবে খরচ হতে পারে প্রায় ১৫৯ কোটি টাকা। এই শপিং মলের মধ্যে দিয়ে জাতীয় ও আঞ্চলিক ঐক্য তুলে ধরার এখটা চেষ্টা করা হবে বলেই মনে করা হচ্ছে। দেশের বিখ্যাত হস্তশিল্পগুলির প্রদর্শনীও এই মলে হবে বলে জানা যাচ্ছে। আর শুধুমাত্র বাংলাতেই নয়, ভিনরাজ্যেও এই ধরনের শপিং মল তৈরি হবে বলে জানা যাচ্ছে।

    কতগুলি স্টল থাকবে? মূলত দেশীয় পণ্যের প্রচারের উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় সরকার গত মাসেই মল তৈরির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। আর তার ওপর ভিত্তি করেই বাইপাসের ধারে এই ইউনিটি মল তৈরির কাজ শুরু করেছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত যা খবর তা হল, ইউনিটি মলে রাজ্যের ভিত্তিতে ৩৬টি স্টল রাখতে হবে। থাকবে বাংলার প্রতিটি জেলার পৃথক স্টল। এই শপিং মল প্রকল্পের জন্য কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকে বিস্তারিত রিপোর্ট তৈরি করেও পাঠাতে হবে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, হস্তশিল্পের উন্নতির জন্য ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ করেছে রাজ্য সরকার। সরকারের তরফে আয়োজিত বিভিন্ন মেলাতেও নিজেদের উৎপন্ন সামগ্রী বিক্রি করতে পারেন হস্তশিল্পীরা। সেক্ষেত্রে এই শপিং মল বাস্তাবিয়ত হলে, হস্তশিল্পীর আরও উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)