• Buddhadeb Bhattacharya Health News: চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব, আগের থেকে ভালো আছেন: সূর্যকান্ত মিশ্র
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • অবশেষে মিলল ভালো খবর। অবস্থা এখনও সংকটজনক হলেও চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল থেকে বেরিয়ে একথা জানালেন বাম নেতা ও ডঃ সূর্যকান্ত মিশ্র। একইকথা জানান হাসপাতালের চিকিৎসকেরা।

    রবিবার সকালেই অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে হাসপাতালে যান সিপিএম শীর্ষ নেতৃত্ব। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে যান বিমান বসু, সুজন চক্রবর্তী ও ডঃ সূর্যকান্ত মিশ্র। তাঁর সঙ্গে দেখা করার পর বাইরে বেরিয়ে ডঃ সূর্যকান্ত মিশ্র ও বাম নেতৃত্ব জানান, 'শনিবার যে পরিস্থিতিতে বুদ্ধদেব ভট্টাচার্যকে ভর্তি করা হয়েছিল। তার থেকে এখন সামান্য হলেও অবস্থার উন্নতি হয়েছে। এমনকী রাতে আমি শেষ যে অবস্থা দেখে গিয়েছিলাম, তার থেকে এখন ভালো আছেন মানে স্থিতিশীল আছেন। আগের থেকে অবস্থার অবনতি হয়নি। চিকিৎসকরা প্যারামিটারগুলি দেখছেন। নতুন কিছু নেই তাতে। প্যারামিটারগুলি কালকের থেকে ভালো অবস্থায়।' একইসঙ্গে বাম নেতৃত্ব জানিয়েছেন, তাদের ডাকে সাড়া দিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি কানে শুনতে পারছেন, বুঝতে পারছেন। আপাতত প্রাক্তন মুখ্যমন্ত্রী সচেতন ও সজাগ রয়েছে বলে জানিয়েছেন ডঃ কৌশিক চক্রবর্তী। আকারে-ইঙ্গিতে জবাব দেওয়ার চেষ্টা করছেন। তাঁকে রাইলস টিউবের সাহায্যে খাওয়ানো হয়েছে বলেও জানা গিয়েছে। তবে এখনও আর সিটি স্ক্যান করা হচ্ছে না বুদ্ধদেব ভট্টাচার্যের বলে মেডিক্যাল সদস্যদের বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত।

    শুধু সূর্যকান্ত মিশ্রই নন, সুজন চক্রবর্তী ও বিমান বসুও প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখে বেরিয়ে জানান, সংকট এখনও না কমলেও গতকালের থেকে শারীরিক পরিস্থিতির উন্নতি হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তচাপ ১৪০/৮০, অক্সিজেন স্যাচুরেশন ৯৮% মতো রয়েছে। রক্তে তাঁর শর্করার পরিমাণ ২২০ থেকে ২০০-এর মধ্যে ঘোরাফেরা করছে। শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে ইনসুলিনের ছোট ছোট ডোজ দেওয়া হচ্ছে। তবে তাঁকে লাগাতার স্যালাইন দেওয়া সম্ভব নয়। স্যালাইন নির্দিষ্ট পরিমাণ মেনেই দেওয়া হচ্ছে। অ্যান্টি বায়োটিক কতটা কাজ করছে তা জানতে আগামীকাল অর্থাৎ সকালে ‘এইচআরসিটি থোরাক্স’ টেস্ট, সিটি স্ক্যান করানো হবে। সংক্রমণ না কমলে এখনই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করার সম্ভাবনা নেই।

    তবে সংকটজনক পরিস্থিতির মধ্যেই কয়েকটি আশার আলো রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। যেমন তাঁকে রাইলস টিউব দিয়ে খাওয়ানো হচ্ছে। তাতে তাঁর শরীরে পজিটিভ প্রভাব তৈরি হয়েছে। এছাড়া তিনি ডাকলে সাড়া দিচ্ছেন, তাঁর জ্ঞান রয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, ফুসফুসে সংক্রমণ থাকলেও বাম নেতার হৃদযন্ত্র সবল রয়েছে। যা এমন পরিস্থিতিতে অত্যন্ত আশার কথা বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। তাদের মতে, ভেন্টিলেশনে যুঝছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

    এদিন বেলা ১২টার সময় সমস্ত মেডিক্যাল বোর্ডের সদস্য়রা বৈঠকে বসেন। তাতেই পরবর্তী চিকিৎসা পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এদিন ৯ সদস্যের মেডিক্যাল বোর্ডের বৈঠকে ডঃ সূর্যকান্ত মিশ্রও উপস্থিত ছিলেন বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।
  • Link to this news (এই সময়)