• NASA Mars Mission 2023: মঙ্গলের আকাশে 'মাশরুম ক্লাউড'! লাল গ্রহে পরমাণু ধামাকার ছক আমেরিকার?
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • মঙ্গলে এবার পরমাণু ধামাকা! লাল গ্রহের বুকে উঠবে কুণ্ডলী পাকানো 'মাশরুম ক্লাউড'! সেই পরিকল্পনা সেরে ফেলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা NASA। ফাঁস হল আমেরিকার মঙ্গল মিশনের খুঁটিনাটি। যা মহাকাশ গবেষণায় আমূল বদল আনতে চলেছে বলে দাবি জ্যোতির্বিজ্ঞানীদের একাংশের।

    সম্প্রতি মঙ্গল মিশন নিয়ে বড় ঘোষণা করে NASA। ভবিষ্যতে পরমাণু শক্তিচালিত রকেট মহাশূন্যে পাঠানো হবে বলে জানিয়েছে আমেরিকার এই সংস্থা। আর এই কাজে মার্কিন প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি বা DARPA-র সাহায্য নিচ্ছেন তাঁরা। পশ্চিমী সংবাদমাধ্যমগুলির দাবি, গত কয়েক বছর ধরেই পরমাণু শক্তিচালিত রকেট তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা। এবার আরও একধাপ এগিয়ে Lockheed Martin-কে ওই রকেট তৈরির যাবতীয় দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন NASA ও DARPA-র গবেষকরা। ফাইটার জেট নির্মাণকারী সংস্থাকে রকেটের নকশা, নির্মাণ ও পরীক্ষা চালানোর অনুমতি দেওয়া হয়েছে। মঙ্গল অভিযানের এই উচ্চাকাঙ্খী প্রকল্পের নাম ডেমোনস্ট্রেশন রকেট ফর এজিল সিসলুনার অপারেশনস বা DRACO রেখেছে ওয়াশিংটন। গোটা প্রকল্পের তত্ত্বাবধানের দায়িত্বে NASA-র স্পেস টেকনোলজি মিশনের ডিরেক্টর বা অধিকর্তাকে রাখা হচ্ছে বলে জানা গিয়েছে। পরমাণু শক্তিচালিত রকেটের নকশা বিশেষত ইঞ্জিন নির্মাণের উপর নজরদারি করবেন তিনি।

    উল্লেখ্য, বর্তমানে যে রকেটে করে নভযান বা কৃত্রিম উপগ্রহকে মহাশূন্যে নিয়ে যাওয়া হয়, তার জ্বালানি ট্যাঙ্কে থাকে তরল হাইড্রোজেন। এটি একটি সহজ দাহ্য পদার্থ। ফলে রকেটে মহাকাশচারী থাকলে তাঁর প্রাণ সংশয় হওয়ার সম্ভাবনা থাকে। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, পরমাণু পরিচালিত রকেটের ক্ষেত্রে সেই বিপদ অনেকটাই কমে যাবে।

    এর পাশাপাশি আরও একটি সমস্যা মিটবে বলে আশাবাদী গবেষকরা। তাঁদের কথায়, অল্প একটু পরমাণুই বিপুল শক্তি সরবরাহ করতে পারে। ফলে মহাশূন্যে কখনই জ্বালানি সংকটে পড়তে হবে না নভশ্চরদের। পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ৩৫.৫৮ কোটি কিলোমিটার। এই পথ সহজেই পরমাণু পরিচালিত রকেটে পাড়ি দেওয়া যাবে বলে জানিয়েছেন তাঁরা।

    প্রসঙ্গতই আগামী বছর চাঁদে নভশ্চর পাঠানোর পরিকল্পনা রয়েছে NASA। তার মধ্যেই মঙ্গল নিয়ে বড় ঘোষণা করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। ২০২৭-র মধ্যে ওই রকেটের সফল পরীক্ষা চালানো হবে বলে ঘোষণা করা হয়েছে।

    অন্যদিকে নতুন প্রজন্মের মহাকাশযান তৈরির কথা ঘোষণা করেছে চিনও। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তরফেও পরমাণু শক্তিচালিত রকেট ও নভযান তৈরির পরিকল্পনার কথা শোনা গিয়েছে।
  • Link to this news (এই সময়)