• Hindu Population in Pakistan 2023: মন্দির ধ্বংস থেকে ধর্মান্তকরণ, অত্যাচার সয়ে কত হিন্দু থাকছেন পাকিস্তানে?
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • কখনও সিন্ধু, কখনও আবার করাচি। গত ৭৫ বছরে পাকিস্তানের বিভিন্ন প্রান্তে ধ্বংস হয়েছে একের পর এক হিন্দু মন্দির। এছাড়া রয়েছে জোর করে ধর্মান্তকরণের অভিযোগ। তার পরও দাঁতে দাঁত চেপে ভারতের পশ্চিম প্রান্তের প্রতিবেশী দেশটিকে থাকছেন সনাতন ধর্মাবলম্বীরা। তাঁদের সংখ্যা নেহাত কম নয়।

    গত কয়েক বছর ধরে বিশ্বের হিন্দু জনসংখ্যার উপর সমীক্ষা চালায় একটি বেসরকারি সংস্থা। সেই রিপোর্টেই মিলেছে চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষা অনুযায়ী, বর্তমানে বিশ্বের পঞ্চম সর্বাধিক হিন্দু জনসংখ্য়ার দেশ হল পাকিস্তান।

    প্রায় ৪৪.৭৪ লাখ সনাতনী ধর্মের মানুষ এখনও বাস করেন এই দেশে। এদের সিংহভাগই অবশ্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন লাহোর ও করাচিতে। ২০১৭-র সর্বশেষ আদম শুমারি অনুযায়ী, পাকিস্তানের জনসংখ্যা প্রায় ২২ কোটি। অর্থাৎ মোট নাগরিকের মাত্র দুই শতাংশ হিন্দু। ১ ৯৪৭-এ দেশভাগের সময় এই সংখ্যা ছিল ১৫ শতাংশ। গত চার-পাঁচ বছর ধরে কট্টরপন্থীদের প্রভাব বৃদ্ধি পাওয়ায় হিন্দুদের জনসংখ্যা আরও দ্রুত কমছে বলে ওই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, পাকিস্তানের মধ্য়ে সবচেয়ে বেশি হিন্দু বাস করেন সিন্ধু প্রদেশে। এখানকার হিন্দু জনসংখ্যা ৪১.৭৬ লাখ। সিন্ধুর উমেরকোট জেলায় আবার হিন্দু বাসিন্দার সংখ্যা ৫২ শতাংশ। অন্যদিকে পাক পঞ্জাবে থাকছেন ২ লাখের সামান্য বেশি সনাতনী ধর্মাবলম্বী। বালুচিস্তানে এই সংখ্যা প্রায় ৫০ হাজার। শতাংশের হিসেবে সিন্ধুতে ৮, পঞ্জাবে ০.২ ও বালুচিস্তানে ০.৪ শতাংশ হিন্দু বাস করেন।

    প্রসঙ্গত, পাকিস্তানের হিন্দু জনসংখ্যার একটা বড় অংশই হল গুজরাটি। এছাড়াও প্রচুর পরিমাণে সিন্ধ্রি রয়েছেন সেখানে। পাক হিন্দুদের মাতৃভাষা অবশ্য উর্দু। তবে কেউ কেউ অন্য ভাষাতেও কথা বলেন। ইরান লাগোয়া বালুচিস্তানের মরু এলাকায় রয়েছে হিন্দুদের সবচেয়ে পবিত্র হিংলাজ মাতার মন্দির। প্রতি বছর ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভক্তদের পা পড়ে সেখানে।

    পাকিস্তানের পাশাপাশি হিন্দু জনসংখ্যার ক্ষেত্রে বলতেই হবে বাংলাদেশ ও নেপালের কথা। দেশভাগের সময় পূর্ব পাকিস্তান তথা অধুনা বাংলাদেশের হিন্দু জনসংখ্যা ছিল ২৮-৩০ শতাংশ। বর্তমানে তা নেমে এসেছে ৯ শতাংশে। সমীক্ষা অনুযায়ী, এখন দেড় কোটি হিন্দু বাস করেন বাংলাদেশে। নেপালের ক্ষেত্রে এই সংখ্যা ২.৪২ কোটি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে হিমালয়ের কোলের রাষ্ট্র। অন্যদিকে বিশ্বের তৃতীয় সর্বাধিক হিন্দুর বাস বাংলাদেশেই।

    তবে জনসংখ্যার বিচারে এখনও পর্যন্ত বিশ্বের মধ্যে সর্বাধিক হিন্দু রয়েছে ভারতে। এই দেশে বসবাসকারীদের মধ্যে সনাতন ধর্মাবলম্বীদের সংখ্যা ১১৪ কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ৩৩৫।

    যা দেশের মোট জনসংখ্য়ার ৮০ শতাংশের বেশি।
  • Link to this news (এই সময়)