• Himachal Pradesh Tourism : হোটেল ভাড়ায় ৫০% ছাড়, নামমাত্র খরচে হিমাচল প্রদেশ ঘুরে আসার সুবর্ণ সুযোগ!
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • কোভিড পরবর্তী সময়ে বড়সড় ধস নেমেছিল পর্যটন শিল্পে। সেই ভয়াবহ অতীত পিছনে ঠেলে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছিল পর্যটন পরিষেবা। কিন্তু, ফের একবার হিমাচল প্রদেশের পর্যটন শিল্পে আঘাত! বিপুল বৃষ্টি এবং বন্যায় রীতিমতো বিপর্যস্ত সংশ্লিষ্ট এলাকা। কিন্তু, এবার সেখানে পর্যটক টানতে নেওয়া হল উল্লেখযোগ্য পদক্ষেপ।

    সেই রাজ্য়ের হোটেল সংগঠন জানিয়েছে, হোটেল ভাড়ার উপর ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। পাশাপাশি রাজ্যের এক মন্ত্রী জানিয়েছেন এই মুহূর্তে সেখানে বেড়াতে যাওয়া সুরক্ষিতও বটে।

    উল্লেখ্য, করোনার সময় হিমাচল প্রদেশের পর্যটন শিল্পে বড় প্রভাব পড়েছিল। কিন্তু, সেই ধাক্কা ধীরে ধীরে কাটিয়ে উঠেছিল এই রাজ্য। চলতি বছরেও সেখানে এক কোটির বেশি পর্যটকের সমাগম হয়েছে। যদিও বর্ষা এবং ব্যাপক বৃষ্টির কারণে ফের একবার অবনতি হয়েছে পরিস্থিতির।

    জুলাই মাসে সেখানে প্রবল বৃষ্টিপাত হয়। একাধিক রাস্তায় ধস নামে। এরপর থেকে আর পর্যটন ভাগ্য ফেরেনি সেখানে। মানুষজন ভয়ে পা রাখছে না সেখানে। ফলে হোটেল ব্যবসায়ীরা কার্যত ক্ষতির মুখে পড়েছেন। অন্যান্য বছর বর্ষায় সেখানে পর্যটক কমে প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ। কিন্তু, চলতি বছর হোটেলগুলিতে পর্যটক সংখ্যা শূন্য। এরপরেই বড় ঘোষণা করেছে দ্য হিমাচল প্রদেশ টুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন। তারা জানিয়েছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সেখানে হোটেল বুক করলে মোট খরচের উপর ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।

    ফেডারেশন অফ হিমাচল হোটেলস অ্যান্ড রেস্টুরেন্ট ওনার্স এর প্রেসিডেন্ট আশ্বিনী বামবা শনিবার এক সংবাদ সংস্থাকে জানান, পর্যটকদের উদ্বেগের কোনও কারণ নেই। আমরা মনে করছি সেপ্টেম্বর মাসের মধ্যে ফের পর্যটকরা ফিরে আসবে। অন্যদিকে, পর্যটকদের ভরসা জোগাতে শনিবার একটি ভিডিয়ো প্রকাশ করেন সেই রাজ্যের মন্ত্রী বিক্রমাদিত্য সিং। তিনি ভিডিয়োতে বলেন, "আমি পর্যটকদের আশ্বস্ত করছি যে এখানে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। হিমাচল প্রদেশে সফর করা সুরক্ষিত। এখানে এসে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করুন। আপনার সুরক্ষায় যাবতীয় দায়িত্ব সরকারের।

    সম্প্রতি সংকটকালীন অবস্থায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৭৫ হাজার পর্যটককে উদ্ধার করে সেই রাজ্যের সরকার। ৯ জুলাই থেকে সেখানে বিপর্যয়ের নানা দৃশ্য সামনে আসছে। এখনও পর্যন্ত অতিরিক্ত বৃষ্টি সংক্রান্ত বিষয়ে এখনও পর্যন্ত সেখানে মৃত্যু হেঠে ১৮৪ জনের। স্টেট এমার্জেন্সি রেসপন্ড সেন্টারের দেওয়া তথ্য মোতাবেক ৩৩ জন নিখোঁজ।
  • Link to this news (এই সময়)