• Chandrayaan-3 Launch Date And Time : 'হাফ ছুটি'-তে কাজ সারবে চন্দ্রযান-৩! চাঁদের একদিন পৃথিবীর ক'দিনের সমান জানলে চমকে উঠবেন
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • উৎসাহ, উচ্ছ্বাসের কয়েক মুহূর্ত। দিনটা ছিল ১৪ জুলাই, শুক্রবার। প্রথমে একে একে কাউন্টডাউন। তারপর রকেটের গতিতে চাঁদের উদ্দেশে যাত্রা। শ্রীহরিকোটা থেকে সফল ওড়ার কয়েক মুহূর্ত পরেই পৃথিবীর পাশের কক্ষপথে সফলভাবে পৌঁছে যায় চন্দ্রযান-৩।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো মোট পাঁচ বার পৃথিবীকে পরিক্রমা করে চাঁদের দিকে এগিয়ে যাবে এই মহাকাশযান। নির্দিষ্ট অবস্থানে এসে চাঁদের দিকে গতিপথ নির্দিষ্ট করবে। এটিই লুনার ট্রান্সফাল ট্রাজেক্টরি ( Lunar Transfer Trajectory)। বর্তমানে পৃথিবীর পঞ্চম তথা শেষ কক্ষপথে অবস্থান করছে চন্দ্রযান-৩। ১ অগাস্ট চাঁদের দিকে এটিকে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হবে। এরপর অঙ্ক মেনে প্রবেশ করবে চাঁদের কক্ষপথে।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো তবে অবশ্য চাঁদে দ্রুত অবতরণ করবে না। নির্দিষ্ট গতিপথ মেনে চাঁদের চারপাশে পাক খাবে চারবার। তারপর ১০০ কিলোমিটার সার্কুলার লুনার অরবিটে Circular Lunar Orbit) এসে প্রোপালশান মডিউল থেকে ল্যান্ডার ও রোভার আলাদা হয়ে যাবে। এরপরই শুরু হবে সফট ল্যান্ডিংয়ের প্রক্রিয়া।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো ক্রমাগত চাঁদের দিকে এগিয়ে চলেছে চন্দ্রযান-৩। ২৩ অগাস্ট ইসরোর এই মিশন একবারে শেষ ধাপে পৌঁছবে। সঙ্গে সঙ্গে চাঁদের পৃষ্ঠে এই মহাকাশযান অবতরণ করে এক নতুন ইতিহাস তৈরি করবে ভারত।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো চন্দ্রযান-৩-এর সঙ্গে থাকা ল্যান্ডার 'বিক্রম' ও রোভার 'প্রজ্ঞান' চাঁদে একটা দিন কাটাবে। চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো কী ভাবছেন চাঁদের একটা দিন পৃথিবীর কতদিনের সমান হতে পারে? চাঁদের একটি দিন পৃথিবীর প্রায় ২৮ দিনের সমান। অর্থাৎ চাঁদে আলো থাকে ১৪ দিন এবং পরবর্তী ১৪ দিন থাকে অন্ধকার। সেখানে পৃথিবীতে দিন ১২ ঘণ্টা আর রাত ১২ ঘণ্টার।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো চাঁদে দিনের দৈর্ঘ্য এত দীর্ঘ কেন? পৃথিবীকে প্রদক্ষিণ করতে চাঁদের প্রায় সময় লাগে ২৭.৩ দিন। অর্থাৎ পৃথিবীর চারপাশে গোটা একবার ঘুরে আসতে চাঁদের সময় লাগে ২৭.৩ দিন। তাই চাঁদের একটা গোটা দিন পৃথিবীর ২৭.৩ দিনের (প্রায় ২৮ দিন) সমান। এর কারণ হল চাঁদের ঘূর্ণন গতি

    । আসলে চাঁদের ঘূর্ণন গতি পৃথিবীর তুলনায় অনেক কম । পৃথিবীর তুলনায় কম গতিতে ঘোরে চাঁদ। তাই পৃথিবীর চারপাশে তার প্রদক্ষিণ করতে সময় লাগে প্রায় ২৮ দিন। অন্যদিকে পৃথিবী মাত্র ২৪ ঘণ্টায় সূর্যের চারদিকে তার প্রদক্ষিণ শেষ করে।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো রাত্রি চলাকালীন চাঁদের তাপমাত্রা কমে হু হু করে রাতে চাঁদের তাপমাত্রা -২০০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। বিশেষ করে চাঁদের দক্ষিণ মেরু শীতল বলে অনুমান। বিজ্ঞানীদের মতে, দক্ষিণ মেরুই হল একমাত্র এলাকা যেখানে প্রাণের অস্তিত্ব থাকতে পারে। তবে তা নিয়ে চলছে বিস্তর গবেষণা।

    কারণ মাত্রাতিরিক্ত ঠাণ্ডা গবেষণার পথে মূল অন্তরায়। এছাড়া দক্ষিণ মেরুতে রয়েছে বিশালাকার, গভীর গর্ত । এখানে সূর্যের আলো কখনই পৌঁছতে পারে না। চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ও রোভারটি চাঁদের হিসেবে এক দিন কাটাবে চন্দ্রপৃষ্ঠে। আগেই বলা হয়েছে পৃথিবীর ২৮ দিন চাঁদের একটি পূর্ণ দিনের সমান। পৃথিবীর হিসেবে ১৪ দিন ধরে সূর্যের আলো পড়ে চাঁদে। আর বাকি ১৪ দিন থাকে অন্ধকার। তখন সূর্যের আলো একবারেই পড়ে না। চাঁদের তখন নিকষ কালো অন্ধকার।

    চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই, ছবি সৌজন্যে: ইসরো আর তাই পৃথিবীর হিসেবে ১৪ দিন ধরে অর্থাৎ চাঁদে দিনের আলো থাকাকালীন একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে চন্দ্রযান-৩। পরে অবস্থা বুঝে বাড়ানো হতে পারে সময়।
  • Link to this news (এই সময়)