• Ahmedabad Hospital Fire : ভোর রাতে হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০০ রোগীকে তড়িঘড়ি সরানো হল অন্য়ত্র
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • রবিবার সাতসকালে অহমেদাবাদের হাসপাতালে ভয়াবহ আগুন। তড়িঘড়ি ১০০ রোগীকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকল বাহিনী। জানা গিয়েছে, এদিন সকালে অহমেদাবাদের শাহিবাগে 'রাজস্থান হাসপাতাল'-এ ভয়াবহ আগুন লাগে। আগুন নেভানোর কাজ শুরু হয়েছে। কোনও আহত বা হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

    ঠিক কী জানা গিয়েছে? রবিবার সকালেই গোটা হাসপাতাল কালো ধোঁয়ায় ভরে যায়। তড়িঘড়ি এর উৎস খুঁজতে শুরু করেন হাসপাতাল কর্মীরা। তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে হাসপাতালজুড়ে। পড়ে যায় হুড়োহুড়িও। তৎক্ষনাৎ খবর দেওয়া হয় দমকল দফতরে। দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। পুলিশ সূত্রে খবর, আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন দমকল কর্মীরা।

    হাসপাতালের বেসমেন্ট থেকে ধোঁয়া নির্গত হচ্ছে ক্রমাগত। সেখানেই আগুন লেগেছে বলে প্রাথমিক অনুমান। এদিকে রোগীদের কথা চিন্তা করে তৎপরতা দেখানো হয়েছে প্রশাসনের তরফে। প্রায় ১০০ রোগীকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ওই বিল্ডিংটি খালি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনও দুর্ঘটনা এড়াতেই এই পদক্ষেপ করা হয়েছে।

    কোথা থেকে এই আগুন লাগল, তা খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে, ওই হাসপাতালে মেরামতের কাজ চলছিল। সেক্ষেত্রে একাধিক জিনিসপত্র বেসমেন্টে গচ্ছিত রাখা ছিল। সেখান থেকেই বিপত্তি ঘটেছে বলে মনে করা হচ্ছে।

    যদিও ঠিক কী কারণে অগ্নিসংযোগ ঘটল, কোনও দাহ্য পদার্থ মজুত করা ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। দমকল কর্মীদের কথায়, আপাতত প্রাথমিকতা পাবে আগুন নিয়ন্ত্রণে আনা এবং সকলকে সুরক্ষিতভাবে বাইরে বার করে আনা। এরপর কারণ অনুসন্ধানে বিস্তারিত তদন্ত করা হবে।

    রোগীর এক আত্মীয় বলেন, “হঠাৎ দেখি কালো ধোঁয়া বার হচ্ছে। কোথা থেকে তা আসছে বুঝতে পারিনি। কিছুক্ষণের মধ্যেই বুঝতে পারি অগ্নিকাণ্ড ঘটেছে হাসপাতালে। এরপরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকলকেই বার করে নিয়ে যাওয়া হয়েছে। কারও কোনও ক্ষতি হয়নি বলেই জানতে পারছি। এটাই বড় স্বস্তি।”

    উল্লেখ্য, হাসপাতালের ক্ষেত্রে অগ্নি নির্বাপণ ব্যবস্থায় যথাযথ ব্যবস্থা ছিল কিনা সেই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে, এখনও আগুন সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আসেনি। চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল। গোটা এলাকাটিকে ঘিরে রাখা হয়েছে কড়া পুলিশি নিরাপত্তায়। কেউ যাতে ভেতরে প্রবেশ করতে না পারে সেইজন্য চালানো হচ্ছে অতিরিক্ত নজরদারিও। শীঘ্রই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে মনে করছেন দমকল কর্মীরা।
  • Link to this news (এই সময়)