• ISRO PSLV C56 Launch Video : আকাশের বুক চিরে উড়ে গেল ইসরোর রকেট, দেখুন ভিডিয়ো
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • রবিবার সকাল ৬টা ৩৪ মিনিটে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ইসরো সফল ভাবে পিএসএলভি-সি৫৬ রকেট উৎক্ষেপণ করেছে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের প্রথম লঞ্চ প্যাড থেকে সিঙ্গাপুরের ডিএস-সার (DS-SAR) স্য়াটেলাইট ও আরও ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

    দূরদর্শনের তরফে উৎক্ষেপণের সেই ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। দেখে নিন সেই ভিডিয়ো। ভিডিয়োতে দেখা গেল সাতটি রকেট নিয়ে সফলভাব আকাশের বুক চিড়ে উড়ে গেল পিএসএলভি-সি৫৬ রকেট। হাততালিতে ফেটে পড়ল গ্যালারি। এই মিশনটি নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL) এবং সিঙ্গাপুরের এসটি (ST) ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বাণিজ্যিক একটি মিশন। ডিএস-সার (DS-SAR) একটি রাডার ইমেজিং আর্থ অবজারভেশন স্যাটেলাইট। এটিই মিশনের মূল স্যাটেলাইট। পাশাপাশি রয়েছে সিঙ্গাপুরের আরও ছয়টি স্যাটেলাইট।

    পিএসএলভি-সি৫৬ (PSLV-C56) পূর্ববর্তী সি৫৫ (C55) মিশনের মতোই এর কোর-অ্যালোন মোডে কনফিগার করা হয়েছে। সবক'টি স্যাটেলাইটকে ৫৩৫ কিলোমিটার উপবৃত্তাকার কক্ষপক্ষে পাঁচটি অরবিটাল ইনজেকশনের মাধ্যমে স্থাপন করা হয়েছে। এসএআর (SAR) একটি সিন্থেটিক অ্যাপারচার রাডার। এটি তৈরি করেছে ইজরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (IAI)।

    অন্য়ান্য স্যাটেলাইটগুলির মধ্যে কয়েকটি হল ভেলোক্স-এএম (VELOX-AM)- এটি একটি মাইক্রোস্যাটেলাইট। এটি তৈরি করেছে সিঙ্গাপুরের নানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (NTU)। আর্কেড (ARCADE) হল একটি ২৭U মাইক্রোস্যাটেলাইট। এটির নকশা প্রস্তুত করছে সিঙ্গাপুরের নানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (NTU)। ইনস্পায়ার (ইন্টারন্যাশনাল স্যাটেলাইট প্রোগ্রাম ইন রিসার্চ অ্যান্ড টেকনোলজি)-এর সঙ্গে যৌথ সহযোগিতায় বানানো হয়েছে এই স্যাটেলাইটটি।

    আর্কেডে রয়েছে আয়োডিন-ভিত্তিক সলিড প্রোপেলান্ট প্রপালশন মডিউল। ডিএস-সার (DS-SAR) যে কোনও আবহাওয়ায় উচ্চ-মানের ছবি তুলতে সক্ষম। আবহাওয়ার দিন এবং রাতের সমস্ত বিষয় তুলে ধরবে এই স্যাটেলাইটটি। এটি পিএসএলভি (PSLV) রকেটের ৫৮ তম এবং কোর অ্যালোন কনফিগারেশনে ১৭তম উৎক্ষেপণ । সব স্যাটেলাইটটিকে ইনজেকশনের পর রকেটের উপরের স্টেজটিকে একটি নিম্ন কক্ষপথে স্থাপন করা হয়। পিএসএলভি-সি৫৬/ডিএস-সার (PSLV-C56/DS-SAR)-এর সফল উৎক্ষেপণের পর ইসরোর চেয়ারম্য়ান এস সোমনাথ সিঙ্গাপুর সরকার কর্তৃক স্পনসর করা গ্রাহকদের অভিনন্দন জানিয়েছেন। পিএসএলভি-এর প্রথম পর্যায়ে স্য়াটেলাইটগুলিকে ভূপৃষ্ঠ থেকে ৫৩৫ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর নিরক্ষীয় কক্ষপথের ৫ ডিগ্রি অবস্থানে স্থাপন করা হয়েছে । ইসরোর তরফে জানানো হয়েছে, লিফ্ট-অফের প্রায় ২৩ মিনিট পর প্রাথমিক উপগ্রহ তথা ডিএস-এসএআর (DS-SAR) উপগ্রহটি পৃথক হয়ে যায়। এরপর এই স্যাটেলাইটটির পিছু পিছু পৃথক হয় অন্য় ছয় স্যাটেলাইট। প্রত্যেকটি স্যাটেলাইটকে নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা হয়েছে।
  • Link to this news (এই সময়)