• পরিযায়ী শ্রমিকদের জন্য সুবর্ণসুযোগ, দুয়ারে সরকার শিবিরে অভিনব ব্যবস্থা সরকারের
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • Duare Sarkar ক্যাম্পে এবার পরিযায়ী শ্রমিকদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। উদ্যোক্তা রাজ্য সরকার। আগামী Duare Sarkar ক্যাম্পে Migrant labour-দের জন্য নাম নথিভুক্ত করণের সুবিধা রাখা হচ্ছে। উল্লেখ্য, Migrant labour-দের নিয়ে ইতিমধ্যেই পৃথক অ্যাপ এবং পোর্টাল বানানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

    আগামী সেপ্টেম্বর মাসে ফের রাজ্যে অনুষ্ঠিত হবে Duare Sarkar শিবির। আগামী শিবিরে নতুন সংযোজন হল পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তকরণের ব্যবস্থা। রাজ্যের সমস্ত পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করার জন্য ওয়েব পোর্টাল তৈরি করেছে রাজ্য সরকার। এবার Duare Sarkar শিবিরেও নাম নথিভুক্ত করার ব্যবস্থা করা হচ্ছে।

    রাজ্য সরকারের চাইছে, যে সমস্ত শ্রমিকরা বাইরে কাজে গিয়ে কোনও বিপদে পড়ছেন, তাঁদের সঠিক ক্ষতিপূরণ, তাঁদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্যেও একটি ডেটা ব্যাংক তৈরি করার প্রয়োজনীয়তা রয়েছে। সেই কারণে এবার দুয়ারে সরকার শিবির থেকেও পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করার সুযোগ আনছে রাজ্য সরকার।

    ইতিমধ্যে, রাজ্য সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কর্মসূত্রে যে সমস্ত শ্রমিকরা ভিন রাজ্যে যাচ্ছেন, তাঁরা কোনও কারণে কর্মস্থলে প্রাণ হারালে সেই শ্রমিকদের পরিবারকে দু’লাখ টাকা পর্যন্ত নগদ সাহায্য করা হবে রাজ্য সরকারের তরফে। এছাড়া কর্মসূত্রে কোনও দুর্ঘটনায় শ্রমিক জখম হলে যদি সেই পরিযায়ী শ্রমিক কর্মক্ষমতা হারান তবে এক লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে ওই শ্রমিকদের। পাশাপাশি, পরিযায়ী শ্রমিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে সরকারের তরফে।

    Duare Sarkar : ১০ বছরের অপেক্ষা, দুয়ারে সরকারে মিলল ভাতা ২০২১ সাল থেকে রাজ্য সরকার বিভিন্ন জনহিত কর পরিষেবা প্রদানের জন্য এই দুয়ারে সরকার শিবিরের আয়োজন শুরু করে। রাজ্য সরকারের কমবেশি ১৬টি দফতরের উদ্যোগে তিরিশের বেশি সরকারি প্রকল্পের সুবিধা দেওয়া হয় এই শিবির থেকে। মেধাশ্রী, বাংলা কৃষি সেচ যোজনা ও ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প, কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে একাধিক প্রকল্পের টেবিল থেকে এই শিবিরে। বয়স্ক ব্যক্তিদের জন্য সরকারি পরিষেবা পৌঁছে দিতে মোবাইল শিবিরের আয়োজন করা হয়। এই শিবির চালু হওয়ার পর থেকেই বিপুল জনপ্রিয়তা পায়। সারা বছরের কমবেশি চারবার প্রায় এক মাস টানা এই শিবিরের আয়োজন করা হয় রাজ্য সরকারের তরফে। আগামী সেপ্টেম্বর মাসে পুনরায় এই দুয়ারের সরকার শিবির আয়োজন হতে চলেছে।
  • Link to this news (এই সময়)