• অপর্যাপ্ত বৃষ্টিতে নেই জলোচ্ছ্বাস! মন খারাপ মালদার 'মিনি দিঘা'র পর্যটকদের
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • Malda জেলায় 'মিনি দিঘা'র নাম শুনেছেন অনেকেই। সাহাপুরের বিশাল দক্ষিণ ভাটরার বিল Malda জেলার বাসিন্দাদের কাছে দিঘায় সমুদ্র সৈকতের দুধের স্বাদ ঘোলে মেটান। বর্ষার সময় জল বেড়ে পরিপূর্ণতা পায় এই বিল। তবে এ বছর চিত্রটা আলাদা। পর্যাপ্ত বৃষ্টিহীনতায় বিলের জলোচ্ছ্বাস নেই। মন খারাপ স্থানীয় পর্যটকদেরও।

    দিঘায় সমুদ্র সৈকতে যেতে সবাই ভালোবাসে। সময় হলে পর্যটকরা দীঘার সমুদ্র দেখতে চলে যান। তবে দিঘার সমুদ্রের সঙ্গে পাল্লা দিয়ে Malda জেলাতেও সাহাপুর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ ভাটরার বিল কার্যত বর্ষার মরশুমে 'মিনি দিঘা' বলে পরিচিত সকলের কাছে। জেলার বাসিন্দাদের পাশাপাশি দূর-দূরান্ত জেলা থেকেও এমনকি রাজ্যের বাইরে থেকেও এই মিনি দিঘা দেখতে অনেকেই পর্যটকরা আসেন।

    বর্ষার মরশুমে কয়েক একর বিঘা জমি জলে পরিপূর্ণ হয়ে থাকে। তবে এবার ঘুরতে আসা এই মিনি দিঘাতে পর্যটকদের মন খারাপ। কারণ জেলাতে এবার সেই ভাবে বৃষ্টিপাত নেই যার ফলে জল তেমন এই ভাটরা বিলে নেই সে ক্ষেত্রে জলের সেই সমুদ্রের মত ঢেউ আর এইবার দেখা মিলেনি।

    তাই মন খারাপ ঘুরতে আসা পর্যটকদের। তবে আনন্দ খুব একটা ঘাটতি হয়নি। জলের সেই ঢেউ নেই, তাও মানুষ জলে নেমেই পা ভেজাচ্ছেন। প্রাকৃতিক সৌন্দর্য্যের শোভা উপভোগ করছেন। স্থানীয় এক দোকানদার জানাচ্ছেন, প্রতিবছর বর্ষার মরশুমে দক্ষিণ ভাটরা এই বিল কার্যত জলে ভরে যায়। একে সবাই মিনি দীঘা বলে পরিচিত।

    কিন্তু কার্যত এবার বর্ষার মরশুমে বৃষ্টি তেমন জেলাতে নেই যার ফলে দক্ষিণ ভাটরা বিল জল এইবার তেমন নেই ফলে জলের ঢেউ নেই কার্যত পর্যটকদের মন খারাপ তবুও তারা আসছেন অনুভব করছেন। স্থানীয়রা জানাচ্ছেন, বছরের বেশিরভাগ সময় এই বিল প্রায় শুকনো থাকে। কিন্তু বর্ষায় চিত্রটা পাল্টায়। বৃষ্টি শুরু হতেই জল বাড়তে থেকে এই বিখ্যাত বিলে।

    Malda News : নদীর ভাঙনে ঘুম উড়েছে গ্রামবাসীদের বলা হয়, এই বিল এতই বড় যে এপার থেকে ওপার প্রায় দেখা যায় না বললেই চলে। অন্য সময় যেখানে ধানচাষ হত, সেখানে বর্ষায় চলে নৌকা। বিখ্যাত এই বিলের সঙ্গে সংযোগ রয়েছে মহানন্দা নদী, টাঙন ও বেহুলা নদীর। বর্ষায় নদীতে জল বাড়লেই অতিরিক্ত জল বিলে ঢুকতে শুরু করে। তাতেই ভাটরা বিল হয়ে ওঠে আরও আকর্ষণীয়। জলে থাকে প্রবল স্রোত। পাড়ে আছড়ে পড়ে ছোট ছোট ঢেউ। তাতেই দিঘায় স্বাদ উপভোগ করেন পর্যটকরা।
  • Link to this news (এই সময়)