• বক্সায় আছে দুটি রয়্যাল বেঙ্গল টাইগার, আর কোন সুখবর দিল এনটিসিএ?
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • বিশ্ব ব্যাঘ্র দিবসে বক্সা ব্যাঘ্র প্রকল্পে এল সুখবর। তবে সেই খবর দিল কেন্দ্রীয় সরকার। বক্সা প্রকল্পের জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার আছে সেটা এবার স্বীকার করে নিল ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি। সুতরাং সন্দেহ এবার উড়ে গেল। ব্যাঘ্র সুমারির রিপোর্ট পেশ করে বক্সাতে একটি রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্বের কথা স্বীকার করেয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি। ২৮ জুলাই বিশ্ব বাঘ দিবসে ২০২২ সালে বক্সা–সহ দেশব্যাপী বাঘ সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল টাইগার কন‌জারভেশন অথরিটি (এনটিসিএ)। সেই সমীক্ষায় বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব উল্লেখ থাকায় রাজ্য বন দফতর, প্রকৃতি এবং পরিবেশপ্রেমী সংগঠনগুলির মধ্যে খুশির হাওয়া বইছে।

    তবে আবার উত্তরাখণ্ডের করবেট ন্যাশনাল পার্কে গোটা দেশের ব্যাঘ্র সুমারির রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি। ২০১৮ সালে বাঘ গণনায় বক্সার জঙ্গলে বাঘ নেই বলে উল্লেখ করেছিল এনটিসিএ। কিন্তু ২০২১ সালের ১২ ডিসেম্বর বক্সার জঙ্গলে বন দফতরের ট্র্যাপ ক্যামেরায় একটি পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ে। তখন খানিকটা সন্দেহ তৈরি হয়। অনেকে বলেন, ওই রয়্যাল বেঙ্গল টাইগার পরিযায়ী। কারণ ৭৬২ বর্গ কিমি আয়তনের বক্সা জঙ্গলের পূর্ব ডিভিশনে কুমারগ্রামের ঘোলানি নদী পেরলেই অসমের রাইমোনা টাইগার রিজার্ভের জঙ্গল।

    তখন থেকে একটা সন্দেহ ছিল। তবে এবার উত্তরবঙ্গের জঙ্গলে মোট দুটি রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব মিলেছে বলে উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। আর তাতেই খুশিতে মেতেছেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের বনকর্তারা। পরিবেশবিদরাও এই খবরে যথেষ্ট উচ্ছ্বাসিত। এই খবর প্রকাশ্যে আসায় ডুয়ার্সের এই জঙ্গলে পর্যটকদের ভিড় আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। বাঘেদের খাদ্য হিসেবে বক্সায় গত চার বছরে বন দফতর এক হাজার চিতল এবং শম্বর হরিণ ছেড়েছে। সেখানে তৈরি করা হয়েছে বাঘেদের আবাসস্থল হিসাবে ৩০ হেক্টর ঘাসবন। এবার এই খবর আসায় আরও উদ্যোগ নেওয়া হবে বলে সূত্রের খবর।

    আরও পড়ুন:‌ ‘সবই ভ্রান্ত ধারণা’‌, তৃণমূল কংগ্রেসে যোগদানের দাবি উড়িয়ে দিলেন সৌমিত্র খাঁ

    ঠিক কী বলছেন রাজ্যের প্রধান মুখ্য বনপাল?‌ এই খবর এখন চারিদিকে ছড়িয়ে পড়েছে। অনেকে ফোন করে জিজ্ঞাসা করছেন বাঘের কথা। এই বিষয়ে রাজ্যের প্রধান মুখ্য বনপাল সৌমিত্র দাশগুপ্ত বলেন, ‘‌২০২২ সালে বাঘ সমীক্ষা রিপোর্টে উঠে আসে বক্সার জঙ্গলে একটি রয়্যাল বেঙ্গল টাইগার আছে। এটা আমাদের কাছে অত্যন্ত খুশির খবর। বক্সার জঙ্গলে এবার আরও বাঘ বাড়বে। বাঘেদের পরিবেশ তৈরি হয়েছে এখানে। তাই ভবিষ্যতে বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা আরও বাড়বে। ভুটান থেকে বক্সায় বাঘ আসতে পারে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)