• লোকসভাতে বাংলায় ৬টা আসন কমতে পারে BJP'র, জানুন সমীক্ষার ফলাফল
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • সামনেই লোকসভা নির্বাচন। এখন থেকেই রাজনৈতিক দলগুলি সলতে পাকাতে শুরু করেছে। কিন্তু এবার প্রশ্ন এবার কি তৃণমূল তাদের আসন বৃদ্ধি করতে পারবে? ইন্ডিয়া টিভি সিএনএক্স এনিয়ে সমীক্ষা করেছিল। সেখানে মূলত দেখা হয়েছে এখনই ভোট হলে ফলাফল কী হতে পারে?

    সেই সমীক্ষার ফলাফলে এনডিএর জন্য আশার কথা। বলা হচ্ছে এখনই ভোট হলে এনডিএ ক্ষমতা ধরে রাখতে পারবে। তবে বাংলার জন্য মন খারাপের খবর। এখনই ভোট হলে বাংলায় এনডিএর আসন কমতে পারে। অর্থাৎ বঙ্গ বিজেপি ধরাশায়ী হতে পারে লোকসভা ভোটে। আসন আগের তুলনায় কমতে পারে। আর সেই তুলনায় তৃণমূলের আসন সংখ্যা বাড়তে পারে বলে সমীক্ষায় উল্লেখ করা হয়েছে।

    এবার জেনে নিন এখনই যদি বাংলায় লোকসভা ভোট হলে সেখানে সদ্য় গঠিত ইন্ডিয়া জোট কতগুলি আসন পাবে? সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, এখনই বাংলায় লোকসভা আসনে ভোট হলে ইন্ডিয়া পেতে পারে ২৯টি আসন। গতবার তৃণমূলের আসন ছিল ২২টি।

    কিন্তু দেশের নিরিখে কারা কত আসন পেতে পারে? সমীক্ষার রিপোর্ট বলছে, এখনই ভোট হলে গোটা দেশের নিরিখে বিজেপির আসন কিছুটা কমতে পারে। বিজেপির আসন কমে হতে পারে ২৯০। ৩০৩ থেকে কমে যেতে পারে বিজেপির আসন। ধস নামতে পারে বঙ্গ বিজেপিতে। তবে দেশের নিরিখে এনডিএর ফলাফল ভালো হতে পারে।

    তবে সমীক্ষার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, এনডিএ পেতে পারে ৩১৮টি আসন। আর ইন্ডিয়া জোট পেতে পারে ১৭৫টি আসন। তবে উত্তরপ্রদেশে এবার গেরুয়া সুনামি হতে পারে। সার্বিকভাবে গোটা দেশের ফলাফলের নিরিখে অনেকটাই এগিয়ে যেতে পারে এনডিএ। ধারেকাছে থাকবে না ইন্ডিয়া। এমনটাই সমীক্ষার রিপোর্ট। কিন্তু বাংলায় একেবারে ধপাস করে পড়তে পারে বিজেপি। আসন বৃদ্ধি তো দূরের কথা একাধিক আসন হারাতে পারে বিজেপি। সেক্ষেত্রে আরও বিপাকে পড়তে পারে বঙ্গ বিজেপি। তবে আগামী কয়েক মাসের মধ্য়ে কোন দল কতটা ড্যামেজ কন্ট্রোল করতে পারে সেটাই দেখার।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)