• বায়ার্ন মিউনিখ ছেড়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাব আল নাসেরের পথে সাদিও মানে!
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • শুভব্রত মুখার্জি: পর্তুগালের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পথেই কি এবার যেতে চলেছেন ৩১ বছর বয়সী সেনেগলের স্ট্রাইকার সাদিও মানে? তাঁর বর্তমান ক্লাব বায়ার্ন মিউনিখের কথাতে অন্ততপক্ষে তেমন জল্পনা বৃদ্ধি পেয়েছে। বায়ার্নের তরফে জানানো হয়েছে এক মরশুম কাটানোর পরেই ক্লাব ছাড়তে নাকি মানসিকভাবে প্রস্তুত সাদিও মানে। এমন কথাই জানানো হয়েছে ক্লাবের তরফে। এরপরেই জল্পনা বেড়েছে তাহলে কি রোনাল্ডোর বর্তমান ক্লাব আল নাসেরের পথেই পা বাড়িয়েছেন সাদিও মানে?

    সম্প্রতি জাপানে ক্লাবের একটি প্রীতি ম্যাচে দল থেকে বাদ দেওয়া হয় সাদিও মানেকে। টুইটারে ক্লাবের তরফে লেখা হয়, ‘ক্লাব বদলের বিষয়ে চুক্তির বিষয়ে এই মুহূর্তে কথাবার্তা চালাচ্ছেন মানে। ফলে এই ম্যাচে তাঁকে দলে রাখা হয়নি।’

    প্রাক্তন লিভারপুল তারকা চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়র লিগের খেতাবও জিতেছেন লিভারপুলে থাকাকালীন। জুর্গেন ক্লপের প্রশিক্ষণাধীন লিভারপুল ক্লাবের ফরোয়ার্ড লাইনে মহম্মদ সালাহ এবং রবার্তো ফিরমিনোর সঙ্গে জুটি বেঁধে একাধিক ম্যাচে কাঁপিয়েছেন বিপক্ষ ডিফেন্সকে।সেই তিনিই বায়ার্ন মিউনিখে এক মরশুম কাটিয়েই ফের দলবদলের পথে। সেনেগালিজ তারকাকে কোচ থমাস টুখেল তাঁর পরিকল্পনায় রাখেননি আগামী মরশুমে। আর সেই সুযোগ নিতে চাইছে সৌদির ক্লাব আল নাসের। পরিকল্পনার বাস্তবায়ন হলে রোনাল্ডোর সঙ্গে ৩১ বছর বয়সী উইঙ্গারকে জুটি বাঁধতে দেখা যাবে।

    প্রাক্তন লিভারপুল তারকার সৌদি ক্লাবে যাওয়া নিয়ে দুই পক্ষের আলোচনাও হয়েছে। জানা গিয়েছে মানেকে ছাড়ার বিনিময়ে বায়ার্ন ৩০ মিলিয়ন ইউরো দাবি করেছে। আল নাসেরে এই মুহূর্তে নয়া ফুটবলার চুক্তিবদ্ধ হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। লেস্টার সিটির প্রাক্তন স্ট্রাইকার আহমেদ মুসার প্রাপ্য ফি দিতে ব্যর্থ হওয়ায় নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছে। সৌদি ক্লাবটিকে প্রথমে অর্থ প্রদান সংক্রান্ত সমস্যার সমাধান করতে হবে।

    ফিফার তরফে নিশ্চিত করা হয়েছে পাওনাদারদের অর্থ পরিশোধ করলেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। উল্লেখ্য বাভারিয়ানদের হয়ে গত মরশুমে সেনেগালের তারকা ফুটবলার ২৫ ম্যাচ খেলে করেছেন ৭ গোল। চোটের কারণে খেলতে পারেননি কাতার বিশ্বকাপেও। নভেম্বর মাসে ওয়েদার ব্রেমেনের বিরুদ্ধে ম্যাচে ফিবুলায় চোট পেয়েছিলেন মানে। ২০২৩ সালে চ্যাম্পিয়ন্স লিগে ম্যাঞ্চেস্টার সিটির কাছে হারের পর সাদিও মানে সতীর্থ লিরয় সানেকেই মেরে বসেন। ফলে বায়ার্ন মিউনিখ মানেকে ৩৫০০০০ ইউরো জরিমানা করার পাশাপাশি এক ম্যাচেও নিষিদ্ধ করে। এখনও বায়ার্নের সঙ্গে মানের দুই বছরের চুক্তি রয়েছে। তবে তার আগেই বায়ার্ন ছেড়ে আল নাসেরে যোগ দিতে পারেন তিনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)