• ফের উদ্ধার ব্যালট বাক্স! নদিয়ায় মিলল ডোবায়, পশ্চিম মেদিনীপুরে পুকুরে
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • পঞ্চায়েত নির্বাচন পর্ব মিটে গিয়েছে বেশ কিছুদিন হল। কিন্তু এখনও ব্যালট বাক্স উদ্ধারের পালা জারি। এবার ব্যালট বাক্স উদ্ধার হল নদিয়া ও পশ্চিম মেদিনীপুর থেকে। ঘটনায় ছড়িয়েছে চাঞ্চল্য। নদিয়ার নাকাশিপাড়া ব্লকের বিলকুমারী গ্রাম পঞ্চায়েতের উত্তর বহিরগাছি মধ্যপাড়ায় ডোবা থেকে উদ্ধার হল ২টি ব্যালট বাক্স। জানা গিয়েছে, ডোবায় পাট পচাতে গিয়েছিলেন গ্রামবাসীরা। সেই সময় উদ্ধার হয় ওই দু'টি ব্যালট বাক্স। জানা গিয়েছে রবিবার গ্রামেরই একটি ডোবায় পাট গাছ পচাতে দিতে যান তাঁরা। সেই সময় জলের মধ্যে তাদের পায়ে কিছু একটি ঠেকে। জল থেকে তুলতেই দেখা যায় সেটি ব্যালট বাক্স। পরে আরও একটি ব্যালট বাক্স উদ্ধার হয় ওই ডোবার মধ্যে থেকে। তা নিয়ে চাঞ্চল্য ছড়ায় এলাকায়। পরে নাকাশিপাড়া থানার পুলিশ গিয়ে ব্যালট বাক্স দুটি উদ্ধার করে। ঘটনাকে ঘিরে এলাকায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

    পশ্চিম মেদিনীপুরেও উদ্ধার ব্যালট বাক্স অন্যদিকে নিখোঁজ হয়ে যাওয়া ব্যালট বাক্স এদিন উদ্ধার হয় পশ্চিম মেদিনীপুরের মোহনপুরে। নির্বাচনের সময় মোহনপুরের রামপুরা ৫৫ ও ৫৬ নম্বর বুথে ব্যালট বাক্স ছিনতাই ও ভাঙচুরের অভিযোগ ওঠে। তারপর থেকে ওই ব্যালট বাক্সগুলি নিখোঁজই ছিল। এবার পুকুর থেকে উদ্ধার হল নিখোঁজ হয়ে যাওয়া ব্যালট বাক্স। রামপুরা প্রাথমিক বিদ্যালয়ের পাশের পুকুর থেকে রবিবার বিকেলে সাতটি নিখোঁজ বাক্স উদ্ধার করে পুলিশ। প্রসঙ্গত, এই ব্যালট বাক্স নিখোঁজের ঘটনায় রাজ্যের বিরোধী দলনেতার বিরুদ্ধে মোহনপুর থানায় এফআইআর দায়ের করা হয়েছিল। ঘটনায় গ্রেফতারও করা হয়েছিল একজন। এই ঘটনাতেও চাঞ্চল্য ছড়িয়েছে এলাকার রাজনৈতিকমহলে।

    ব্যালট বাক্স উঠল জেলেদের জালে গতকাল এই ধরণের একটি ঘটান ঘটেছে উত্তর দিনাজপুরের করণদিঘিতেও। সেখানে বাজারগাঁও ১ নম্বর গ্রাম পঞ্চায়েতে এলাকার একটি পুকুরে মাছ ধরতে গিয়ে জেলেদের জালে উঠে আসে ব্যালট ব্যাক্স। সেই ঘটনাকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় করণদিঘিজুড়ে। পঞ্চায়েত নির্বাচনে ওই এলাকার একটি বুথে গণ্ডগোলের ঘটনা ঘটেছিল বলে জানা যায়। নির্বাচন কমিশন ফের ওই বুথে পুননির্বাচনের নির্দেশ দিয়েছিল। ব্যালট বাক্স উদ্ধারের খবর পেয়ে সেগুলিকে উদ্ধার করে নিয়ে যায় ডালখোলা থানার পুলিশ।

    প্রসঙ্গত, এবারের পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের বিভিন্ন জায়গায় হামলা চালান হয় ব্যালট বাক্সে। কোথাও ব্যালট বাক্স ছিনতাই করা হয়। কোথাও আর তাতে ঢেলে দেওয়া হয় জল। কোথাও আবার ব্যালট বাক্স ভেঙে তাতে আগুনও ধরিয়ে দেয় দুষ্কৃতীরা।
  • Link to this news (এই সময়)