• রবি ঠাকুরের শান্তিনিকেতনে 'ধোঁয়ার আসর'! অবৈধ হুক্কা বারে মত্ত তরুণরা
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • Hookah Bar এবার রবি ঠাকুরের সাধের Santiniketan-এ। রমরমিয়ে চলছে ধোঁয়ার মায়াজালে আসর। লিপ্ত হচ্ছেন যুবক-যুবতীরা। বিশ্ব শিক্ষার প্রাণকেন্দ্রে অবৈধ Hookah Bar ঠেক বসায় প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই। বীরভূমের শান্তিনিকেতনে প্রশাসন ও পুলিশের নাকের ডগাতেই চলছে রমরমিয়ে অবৈধ হুক্কাবার। কবিগুরুর সাধের শান্তিনিকেতনে নেশার আসর বসছে সন্ধ্যে নামলেই। বোলপুর ও শান্তিনিকেতন এলাকাতে গাঁজা ও ব্রাউন সুগারের সঙ্গেই সবার চোখের সামনে রমরমিয়ে চলছে হুক্কাবার।

    আর সেই নেশাই বুঁদ হচ্ছে যুবসমাজ। এমনকি নাবালক-নাবালিকারাও জমিয়ে টান দিচ্ছে Hookah-এ। কোনওরকম লাইসেন্স ছাড়া কীভাবে এই নেশার আসর বসছে তাও শান্তিনিকেতনে সেই বিষয়ে সঠিক উত্তর নেই পুলিশ ও প্রশাসনের কাছে। শান্তিনিকেতনের গোয়ালপাড়া সংলগ্ন কোপাই নদীর তীরবর্তী একটি বেসরকারি ক্যাফেটেরিয়াতে এই হুক্কার আসর বসছে।

    প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বীরভূম জেলায় লাইসেন্স প্রাপ্ত একটিও হুক্কা বার নেই। পাশাপাশি Hookah Bar লাইসেন্সও দেওয়া হয় না বীরভূম জেলায়। কিন্তু তা সত্ত্বেও কিভাবে শান্তিনিকেতনে চলছে হুক্কাবার তা নিয়ে উঠছে প্রশ্ন। পুলিশ ও প্রশাসনের সঙ্গে বোলপুর পুরসভাও এই ব্যাপারে অন্ধকারে রয়েছে বলে দাবি।

    কিন্তু স্থানীয় মানুষজনের অভিযোগ প্রশাসনিক কোনো রকম সহযোগিতা ছাড়া এইভাবে প্রকাশ্যে নেশার আসর কিভাবে বসছে। এই বিষয়ে বোলপুর পুরসভার চেয়ারম্যান জানিয়েছেন, যদি এমন কোন ঘটনা ঘটে থাকে তাহলে তা অত্যন্ত নিন্দনীয়। দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যদিকে পুলিশের তরফেও বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে।

    Subhas Sarkar: 'অমর্ত্য সেনের দাদুকে রবীন্দ্রনাথ নিয়ে এসেছিলেন' বেআইনি যে কোনও মাদক দ্রব্যের বিরুদ্ধেই প্রশাসন অভিযান চালাচ্ছে বলে জানানো হয়েছে। তবে শান্তিনিকেতনের মতো বিশ্বমানের পর্যটন স্থানে এই ধরনের Hookah Bar রমরমিয়ে চলছে কী ভাবে তা ভেবেই অবাক হচ্ছেন অনেকেই। বিষয়টি নিয়ে আরও কড়া পদক্ষেপ করা উচিত পুলিশ প্রশাসনের বলেই মত ব্যক্ত করছেন অনেকেই। এই ধরনের ঠেক আদতে সমাজকে কলুষিত করছে বলে অনেকেই মনে করছেন।
  • Link to this news (এই সময়)