• আসছে বাঘ-সিংহও! বর্ধমান চিড়িয়াখানাকে সাজাতে একগুচ্ছ উদ্যোগ প্রশাসনের
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • কলকাতার পাশাপাশি এবার জেলার বাসিন্দাদের জন্যে Bardhaman Zoological Park সেজে উঠছে নব কলেবরে। রাজ্যের চিড়িয়াখানাগুলির উন্নতির কাজ শুরু করেছে রাজ্য সরকার। বর্ধমানের রমনা বাগান মিনি জুকেও আরও নতুন করে সাজিয়ে তোলা হবে, তাই একগুচ্ছ পরিকল্পনা নিয়ে বর্ধমানের রমনাবাগান মিনি জু -এর পরিদর্শন করলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

    Bardhaman Zoological Park এবার অত্যাধুনিক জুয়ে পরিণত হবে বলে জানানো হয়। আসবে বাঘ, সিংহ, গণ্ডার ও জলহস্তি। তৈরি হবে স্নেক পার্ক। রবিবার বর্ধমান রমনা বাগান মিনি জু এর পরিদর্শন করে বন আধিকারিক নিশা গোস্বামী ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন বনমন্ত্রী জ্যোতিরপ্রিয় মল্লিক।

    এদিন তিনি জানিয়েছেন, রাজ্যের জু -গুলিকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে, বেশ কিছু জুয়ে কাজও শুরু হয়ে গেছে। বর্ধমানের মিনি বর্ধমান জুলোজিক্যাল পার্ককেও আরো উন্নত মানের চিড়িয়াখানা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এখানেও আড়াই মাসের মধ্যে কাজ শুরু হয়ে যাবে। আনা হবে বেশ কিছু পশু-পাখিও।

    পাশাপাশি, যে ধরনের সাপ সচারচর দেখা যায় না সেই ধরনের সাপের জন্য স্নেক গার্ডেন করা হবে । পাখিদের জন্য আলাদা জায়গা করা হবে। নতুন করে বসার জায়গা ও বয়স্ক মানুষদের দুটি ব্যাটারি গাড়ির ব্যবস্থা করা হবে, যাতে তারা ওই গাড়ি করে চিড়িয়াখানা ঘুরে দেখতে পারে। দেওয়া হবে অ্যাম্বুল্যান্স এবং দূর-দূরান্ত থেকে আসা মানুষদের জন্য করা হবে রেস্তোরাঁ।

    জুলজিক্যাল পার্ক পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি মানুষের আগ্রহ বাড়ানোর জন্যেই বর্ধমানের রমনা বাগান মিনি জুকে সাজিয়ে তোলার পরিকল্পনা বলে জানালেন বনমন্ত্রী। কলকাতার পাশাপাশি, বর্ধমান জেলার এই চিড়িয়াখানার প্রতি পর্যটকদের আকর্ষণ নেহাত কম নয়। বর্ধমান জেলা ছাড়াও পার্শ্ববর্তী জেলা গুলি থেকেও একাধিক মানুষ এই চিড়িয়াখানা পরিদর্শনে আসেন। সেটিকে নতুন করে সাজালে পর্যটকদের সংখ্যা কয়েকগুণ বাড়বে বলেই মনে করা হচ্ছে। দ্রুত এই চিড়িয়াখানার কাজ শুরু হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।
  • Link to this news (এই সময়)