• মণিপুরের ক্ষোভের আঁচ সুন্দরবনেও! নারী নিগ্রহের প্রতিবাদ আদিবাসী মহিলাদের
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • Manipur Violence-এর ক্ষোভের আঁচ এসে পৌঁছল সুদূর Sundarban-এ। মণিপুরে আদিবাসী অত্যাচারের ক্ষোভে ফুঁসছে সুন্দরবনের আদিবাসী মহিলারা। নৌ পথে এদিন প্রতিবাদ প্রদর্শন করেন সুন্দরবন অঞ্চলের মহিলারা। মণিপুরের ঘটনায় দোষীদের কড়া শাস্তির দাবি করেন তাঁরা।

    মণিপুর কাণ্ডের জের সন্দেশখালি আদিবাসী মহিলারা পথে ফেস্টুন ব্যানার নিয়ে প্রতিবাদ বিক্ষোভ। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার সন্দেশখালি ১ নম্বর ব্লকের নেজাটে বেদনী নদীর পাড়ে কয়েকশো আদিবাসীদের মহিলাদের মিছিল প্রত্যেক মহিলাদের হাতে ফেস্টুন ব্যানার নিয়ে এদিন বিক্ষোভ দেখান।

    তাঁদের দাবি, এই অত্যাচারের বিরুদ্ধে সঠিক ব্যবস্থা নিতে হবে কেন্দ্রীয় সরকারকে। স্থানীয় বাসিন্দা বীণা সরদার বলেন, 'মণিপুরে যেভাবে আদিবাসীদের উপরে অত্যাচার চলছে তাতে আমরা আতঙ্কিত, মর্মাহত। এই বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।' সন্দেশখালি বিস্তীর্ণ অঞ্চলে আদিবাসী মহিলারা এদিন পথে নামেন। তাঁদের দাবি, এই অত্যাচার, নৃশংস হত্যা, গণধর্ষণ, অগ্নিসংযোগ সরকার বন্ধ করুক।

    তাঁদের আরও দাবি, যারা এই ঘটনায় যুক্ত তাদেরকে ফাঁসির দাবি জানানো হচ্ছে। সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের আদিবাসী সমাজ এদিন নৌপথে বিভিন্ন প্রান্ত থেকে এসে বেদনী নদীর পাড়ে জড়ো হয়। সেখান থেকে তারা পায়ে হেঁটে প্রায় ৫ কিলোমিটার নেজাটে মিছিল করেন। আদিবাসী সমাজের প্রতিবাদ বিক্ষোভ সামিল হন সন্দেশখালীর কনভেনার শেখ শাহজাহান সন্দেশখালি বিধায়ক সুকুমার মাহাতো শিবপ্রসাদ হাজরা সহ আদিবাসী নেতৃত্ব।

    INDIA Alliance in Manipur : মণিপুরে ‘টিম INDIA’ বিরোধীদের ‘ফটো অপ’! Manipur Violence নিয়ে গোটা দেশ জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে শেষ কয়েকদিন ধরে। বিজেপি শাসিত রাজ্যের এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে রাজ্যের তৃণমূল কংগ্রেস নেতৃত্বও। রাজ্য তৃণমূল কংগ্রেসের যুব সংগঠন, মহিলা সংগঠন, আইনজীবী সেল থেকে শুরু করে সর্ব স্তরে এই ঘটনার প্রতিবাদ করা হয়।

    অন্যদিকে, শাসক দল তৃণমূলের বিরুদ্ধে পালটা সরব হয়েছে বিজেপিও। রাজ্যে মালদার ঘটনা নিয়ে তৃণমূলের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে রাজ্য বিজেপিকে। তবে একাধিক জেলার আদিবাসী সমাজও এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এবার তাতে সামিল হল সুন্দরবন অঞ্চলের আদিবাসী মহিলারাও।
  • Link to this news (এই সময়)