• পাহাড় জুড়ে মেঘ-রোদ্দুরের লুকোচুরি? জানুন উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • North Bengal Weather Update জেনে নিন একনজরে। বর্ষা দক্ষিণবঙ্গে কার্পণ্য দেখালেও উত্তরবঙ্গে শেষ কয়েক মাসে লাগামছাড়া বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গের একাধিক জেলাতে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টির কারণে অনেক জায়গায় জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়েছিল। ভুগতে হয়েছে সাধারণ মানুষকে।

    আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং দুই দিনাজপুর জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে আগামী দুই তিনদিনে। ভারী বৃষ্টিপাত থেকে ঝড়ঝঞ্ঝার কোনও সম্ভাবনা নেই।

    তবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত কোনও বড় দুর্যোগের খবর নেই। তবে বৃহস্পতিবারের পর থেকে একাধিক জেলায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদা জেলাতে বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে।

    উত্তর এবং দক্ষিণ বঙ্গে আগামী কয়েক দিনে আবহাওয়ার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। রবিবার দার্জিলিং জেলায় সর্বাধিক তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রির কাছাকাছি। বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৭০ শতাংশ।

    অন্যান্য বছরের তুলনায় এ বছর দক্ষিণবঙ্গে বর্ষার আকাল। জুলাই মাস জুড়ে পর্যাপ্ত বৃষ্টিপাত লক্ষ্য করা যায়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এমনিতেই দক্ষিণবঙ্গে এবার বর্ষা ঢুকতে দেরি করে। তবে উত্তরবঙ্গের জেলা গুলোতে এ বছর পর্যাপ্ত পরিমাণে বৃষ্টিপাত হয়। উত্তরবঙ্গের একাধিক জেলায় ভালো পরিমাণে বৃষ্টির কারণে অনেক জায়গাতেই বন্যার পরিস্থিতি তৈরি হয়।

    LIVE: মেঘলা আকাশ, ৬ জেলায় তুমুল বৃষ্টির পূর্বাভাস পাহাড়ি নদী গুলোতে জলের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে সংকটের মধ্যে পড়তে হয় জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলার বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দাদের। তবে শেষ কয়েকদিন সেরকম ভাবে বৃষ্টি লক্ষ্য করা যায়নি জেলা গুলোয়। আগামী দু তিনদিনেও বড় দুর্যোগের পূর্বাভাস না থাকায় কিছুটা নিশ্চিন্তে থাকতে পারবে উত্তরবঙ্গ বাসিন্দারা। উত্তরবঙ্গে জুড়ে চলছে মেঘ-রোদ্দুরের লুকোচুরি খেলা। অন্যদিকে শৈল শহর দার্জিলিঙে মেঘ ও কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। স্বস্তি দিয়ে জানানো হয়েছে যে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই পাহাড়ে। পাশাপাশি কালিম্পংও রোদ ও বৃষ্টির লুকোচুরি খেলা চলবে কয়েকদিন।
  • Link to this news (এই সময়)