• সেপটিক ট্যাঙ্ক সাফাই করতে নেমেছিলেন, দমবন্ধ হয়ে মৃত্যু ৩ শ্রমিক ও গৃহকর্তার
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক?দিন আগেই কেন্দ্রের ‘স্বচ্ছতা অভিযান’ অ্যাপে উঠে এসেছিল উদ্বেগের ছবি। সেখানে দেখা গিয়েছিল যে চন্দ্রযানের যুগেও খাটা পায়খানা, মেথর প্রথা থেকে মুক্তি পায়নি দেশ। এবার সেই পাপের বলি হলেন বিহারের (Bihar) চার ব্যক্তি। সেপটিক ট্যাঙ্ক (Septic Tank) পরিষ্কার করতে গিয়ে দম আটকে মৃত্যু হল তাঁদের।

    পুলিশ জানিয়েছে ঘটনাটি মহিসারহো গ্রামের। সোমবার সন্ধ্যায় একটি বাড়িতে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজ চলছিল। তিন শ্রমিক ছাড়াও গৃহকর্তা কৈলাস চৌধরিও (৫৫) ট্যাংক সাফাইয়ের কাজে নামেন। সেই সময় দমবন্ধ হয়ে তাঁদের সকলের মৃত্যু হয়েছে। বেশ কিছুটা সময় অতিবাহিত হলেও চারজন ট্যাঙ্ক থেকে বেরোচ্ছেন না দেখে চতুর্থ এক ব্যক্তি ট্যাংকে ঢুকতে গিয়ে দেখেন ভিতরে চারজন অচৈতন্য হয়ে পড়ে রয়েছেন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যদিও চিকিৎসক জানান তিনজনের ইতিমধ্যে মৃত্যু হয়েছে। চতুর্থ ব্যক্তির মৃত্যু হয় চিকিৎসাধীন অবস্থায়। ঘটনায় এলাকায় শোকের ছায়া নামে।

    প্রসঙ্গত, কেন্দ্রের সামাজিক ন‌্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের ‘স্বচ্ছতা অভিযান’ মোবাইল অ‌্যাপ (Swachhata Abhiyan App) দেশে খাটা পায়খানা ও মানুষের মল মানুষ দ্বারা অপসারণের (ম‌্যানুয়াল স্ক‌্যাভেঞ্জার, চলতি কথায় মেথর) মতো ৬,২৫৩টি ঘটনা শনাক্ত করেছে। তবে সংখ‌্যাটি সঠিক কি না, সে বিষয়ে নিশ্চিত নয় মন্ত্রক।
  • Link to this news (প্রতিদিন)