• পঞ্চায়েত বোর্ড গঠনের জটিলতা কাটাতে নয়া সিদ্ধান্ত, মুখ বন্ধ খামে প্রধানদের নাম পাঠাবে তৃণমূল
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৩
  • বিক্রম রায়, কোচবিহার: গ্রাম পঞ্চায়েতগুলির বোর্ডগঠন নিয়ে জটিলতা কাটাতে প্রধান এবং উপপ্রধানের নামের চিঠি মুখ বন্ধ খামে প্রদান করার সিদ্ধান্ত নিল তৃণমূল। ইতিমধ্যে জেলায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়া ১০২ টি গ্রাম পঞ্চায়েতে এই পদ্ধতি অবলম্বন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যদিও তার মধ্যে ১৬টি এমন গ্রাম পঞ্চায়েত রয়েছে যেখানে একাধিক দাবিদার থাকায় পঞ্চায়েত সদস্যদের জেলা কার্যালয়ে ভোট করিয়ে সমস্যা মেটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধাপে ধাপে তার কাজ জেলা কার্যালয় প্রায় প্রতিদিনই চলছে। তাছাড়া প্রতিটি অঞ্চলের সভাপতি এবং চেয়ারম্যানের সঙ্গে ব্লক নেতৃত্ব কাছ থেকে প্রধান এবং উপপ্রধানের নাম চেয়ে পাঠানো হয়েছে। এই নামগুলি জমা করার পর ৫ আগস্টের মধ্যে সেটা অনুমোদনের জন্য রাজ্য নেতৃত্বের কাছে পাঠানোর সিদ্ধান্ত দলের জেলা নেতৃত্ব নিয়েছেন।

    তৃণমূলের জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক বলেন, বোর্ড গঠন করার ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতগুলিতে পঞ্চায়েত সদস্যদের সঙ্গে আলোচনা করা হয়েছে। দিনহাটা মহকুমায় দুটি বিধানসভা রয়েছে। সেখানে দলের দু?জন বিধায়ক এই প্রধানদের নিয়ে সিদ্ধান্ত নেবেন। তাছাড়া অন্যান্য গ্রাম পঞ্চায়েতগুলিতে দলের পক্ষ থেকে পঞ্চায়েত সদস্যদের সঙ্গে আলোচনা করা হয়েছে। এই গ্রাম পঞ্চায়েতগুলির মধ্যে ১৬ টি এমন গ্রাম পঞ্চায়েত রয়েছে যেখানে একাধিক দাবিদার থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। তাঁদের সঙ্গে পৃথকভাবে আলোচনায় বসে সমস্যার সমাধান করা হবে।

    তৃণমূলের কোচবিহার জেলা কমিটির চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বর্মন বলেন, যে সমস্ত অঞ্চলে তৃণমূল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে সেখানে অঞ্চল সভাপতি এবং চেয়ারম্যানের সঙ্গে ব্লক সভাপতির কাছ থেকে প্রধান এবং উপপ্রধানের নাম চেয়ে পাঠানো হয়েছে। যে গ্রাম পঞ্চায়েতগুলিতে এই তিন নেতৃত্বের কাছ থেকে একই নাম আসছে সেখানে কোনও বিকল্প ভাবনার বিষয় নেই। যেখানে সমস্যা হচ্ছে সেটা পঞ্চায়েত সদস্যদের সঙ্গে আলোচনা করে প্রধান এবং উপপ্রধানের নামের তালিকা তৈরি করা হচ্ছে।

    দলীয় সূত্রে খবর, প্রধানের নামের তালিকাগুলো ব্লক সভাপতির হাতে বন্ধ খামের মধ্য দিয়ে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ৯, ১০ এবং ১১ আগস্ট এই গ্রাম পঞ্চায়েত গুলিতে বোর্ড গঠন করার পরিকল্পনা তৃণমূলের রয়েছে। নির্দিষ্ট দিনে পঞ্চায়েত সদস্যদের সামনে প্রধান ও উপ প্রধানের নাম খাম খুলে জানিয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। পঞ্চায়েত সমিতির সভাপতি এবং জেলা পরিষদের জন্য প্রস্তাবিত নাম ইতিমধ্যে জেলা নেতৃত্বদের কাছ থেকে রাজ্য নেতৃত্বের কাছে পাঠানো হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)