• Chandrayaan 3 Speed : 'কচ্ছপ'-এর গতি! কেন চাঁদে নামার আগে 'সুপার স্লো' ISRO-র চন্দ্রযান?
    এই সময় | ০২ আগস্ট ২০২৩
  • আর মাত্র হাতে গোনা কয়েক দিন বাকি! চাঁদে পৌঁছবে ভারতের চন্দ্রযান ৩। ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করেছিল এই দেশীয় মহাকাশযান। ইতিমধ্যেই তা চাঁদের কক্ষপথে সফলভাবে প্রবেশ করেছে।

    চন্দ্রযান ৩ গতিবেগ.. . আগামী ২৩ বা ২৪ তারিখ চাঁদে অবতরণ করতে চলেছে ভারতের চন্দ্রযান ৩। চাঁদের দক্ষিণ মেরুতে তা অবতরণ করবে। কত গতিতে চাঁদের দিকে ছুটে যাচ্ছে ভারতের এই চন্দ্রযান?

    প্রথম কক্ষপথে প্রবেশের সময় ISRO-র এই মহাকাশযানের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৬,৯৬৮.৪ কিলোমিটার। এরপর প্রথম অর্ধ কক্ষপথে চন্দ্রযান ৩ পাক খাচ্ছিল সেকেন্ডে ১০.২৬৯ কিলোমিটার গতি নিয়ে। পৃথিবীর কক্ষপথের মায়া কাটিয়ে চাঁদের কক্ষপথে প্রবেশের জন্য এই চন্দ্রযানের গতি প্রয়োজন হয়েছে ঘণ্টায় ৪০ হাজার ৩২০ কিলোমিটার।

    কিন্তু, প্রবল গতিতে চাঁদের দিকে ছুটে গেলেও অবতরণের সময় এই মহাকাশযানের গতিবেগ একধাক্কায় অনেকটাই কমাতে হবে। এখনও পর্যন্ত ISRO-র তরফে যে তথ্য পাওয়া যাচ্ছে তা মোতাবেক ল্যান্ডিংয়ের সময় চন্দ্রযান ৩-এর গতিবেগ হতে চলেছে ঘণ্টায় ৮ হাজার ৫৬৮ কিলোমিটার। এই মহাকাশযানটি

    ১০০x৩০ কিমি কক্ষপথে প্রবেশ করার পরেই গতি নিয়ন্ত্রণ করা হবে। মহাকাশ গবেষণা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে কোনও চন্দ্রযানকে চাঁদের কক্ষপথে প্রবেশ করার জন্য ন্যূনতম সেকেন্ডে ১ কিলোমিটার (প্রতি ঘণ্টায় ৩৬০০ কিলোমিটার) গতির প্রয়োজন হয়ে থাকে। চন্দ্রযানের গতি কমে এলে ল্যান্ডার মারফত তার অবতরণ করানো হয়।

    ISRO-র চন্দ্রযান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে। এখনও পর্যন্ত কোনও দেশ চাঁদের এই অংশে নামতে সক্ষম হয়নি। সেই দিক থেকেই চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং সফল হলে স্বাভাবিকভাবেই তা একটি বড় সাফল্য হতে চলেছে ভারতের জন্য। চন্দ্রযান ৩ অবতরণের পর তা একাধিক ছবি মহাকাশ থেকে ইসরোতে পাঠাবে। চাঁদের আবহাওয়া থেকে শুরু করে মহাকাশের একাধিক রহস্যের সমাধান সেক্ষেত্রে সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

    উল্লেখ্য, ২০১৯ সালে ভারতের দ্বিতীয় মুন মিশন চালু করা হয়েছিল। সেই সময় চাঁদের খুব কাছাকাছি গিয়েও ব্যর্থ হয়েছিল এই মিশন। সফট ল্যান্ডিংয়ে ব্যর্থ হয় ISRO। অতীতের সেই যাবতীয় ভুল থেকে শিক্ষা নিয়ে এই মিশনে আরও অনেক বেশি সচেতন ISRO-র গবেষকরা। সবকিছু ঠিক থাকলে ২৩ বা ২৪ অগাস্টই সফট ল্যান্ড করতে পারবে এই মহাকাশযান।
  • Link to this news (এই সময়)