• Ajker Weather 2 Aug 2023 : স্লগ ওভারে চালিয়ে ব্যাট বর্ষার! কতদিন চলবে দুর্যোগ?
    এই সময় | ০২ আগস্ট ২০২৩
  • Today Weather India: বর্ষার বিদায় আসন্ন। অথচ তার আগে তুমুল দুর্যোগের সাক্ষী থাকছে গোটা দেশ। একদিকে চলছে বর্ষার শেষ ইনিংস। অন্যদিকে, বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। জোড়া ফলায় বিপর্যস্ত জনজীবন।

    বুধবারও IMD-র তরফে একাধিক রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ওডিশা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, গোয়া, মহারাষ্ট্রে ভারী বৃষ্টিপাত চলবে দিনভর। পাশাপাশি উত্তরাখণ্ড, রাজস্থান, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং কর্নাটকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

    আগামী পাঁচদিন কেমন থাকবে আবহাওয়া? পূর্ব ভারত- আগামী রবিবার পর্যন্ত ওডিশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি হবে ঝাড়খণ্ডেও। সিকিমে বৃষ্টি চলবে আগামী ৪ অগাস্ট পর্যন্ত। ভারী বৃষ্টিপাতের সঙ্গে দোসর হবে বজ্রপাত এবং ঝোড়ো হাওয়া। মধ্য ভারত- পূর্ব মধ্য প্রদেশে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পশ্চিম মধ্য প্রদেশে আগামী ৪ অগাস্ট পর্যন্ত, বিদর্ভে ২ অগাস্ট এবং পূর্ব মধ্য প্রদেশে ৩ অগাস্ট পর্যন্ত বৃষ্টি চলবে।

    উত্তর ভারত- উত্তরাখণ্ড এবং পূর্ব উত্তর প্রদেশে বৃষ্টি হবে আগামী ৫ অগাস্ট পর্যন্ত। হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশে আগামী দু'দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    উত্তর পূর্ব ভারত- আগামী পাঁচদিন ভারী বৃষ্টি হবে ত্রিপুরায়। পশ্চিম ভারত- বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কঙ্কন, গোয়া এবং মধ্য প্রদেশে। দক্ষিণ ভারত- হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কর্নাটকে। শনিবার পর্যন্ত সেখানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ঘূর্ণিঝড়ের পূর্বাভাস এদিকে, বঙ্গোপসাগরে একটি অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, ওডিশা এবং বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি চলছে। এই ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে বলেই জানিয়েছে জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই সেই ঘূর্ণিঝড় বাংলাদেশে তাণ্ডব চালাতে পারে। যদিও IMD-র তরফে এই ঘূর্ণিঝড় নিয়ে কোনও আপডেট দেওয়া হয়নি।

    তবে বুধবার সকাল থেকেই কলকাতা সহ পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ভারী বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার রাতভর অতিভারী বৃষ্টির সাক্ষী থেকে মহানগর। বহু এলাকায় জল জমে গিয়েছে। বুধবারও দিনভর ভারী বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারী বৃষ্টি চলছে ওডিশা উপকূলেও।
  • Link to this news (এই সময়)