• নিম্নচাপ-ভরা কোটালের জোড়া ফলা! দিঘায় জলোচ্ছ্বাস-মৌসুনী দ্বীপ জলমগ্ন
    এই সময় | ০২ আগস্ট ২০২৩
  • নিম্নচাপ ও ভরা কোটালের জোড়া ফলা। যার জেরে দিঘার সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাস। দক্ষিণ ২৪ পরগনার নদীগুলির জলস্তর বেড়েছে। জল ঢুকতে শুরু করেছে মৌসুনী দ্বীপে। জলমগ্ন ডায়মন্ডহারবারের নদী তীরবর্তী পিকনিক স্পট। নদী ও সমুদ্র তীরবর্তী এলাকাগুলিতে সতর্কতামূলক মাইকিং প্রশাসনের।

    দিঘায় সতর্ক প্রশাসন প্রাকৃতিক দুর্যোগের কারণে ৩ অগাষ্ট পর্যন্ত পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতা জারি প্রশাসনের। সোমবার রাতে দিঘা মোহনা থানা ও ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের পক্ষ থেকে মাইকিং শুরু হয়। বাড়তি নজদারি চালানো হচ্ছে দিঘা উপকূল এলাকা জুড়ে। পর্যটকদের সমুদ্র স্নানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। যাঁরা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন তাঁদেরও ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

    ঢুকতে শুরু করেছে জল এদিকে দক্ষিণ ২৪ পরগনায় জলোচ্ছ্বাসের জেরে নামখানা ব্লকের মৌসুনী দ্বীপে বালিয়াড়া ও সল্টঘেরি এলাকায় বাঁধ উপছে গ্রামে ঢুকতে শুরু করেছে জল। উপকূল এলাকায় বেশ কিছু বাড়ি ইতিমধ্যেই জলমগ্ন। নদী ও সমুদ্রের জলস্তর আরও বাড়লে সাগর, নামখানা ও পাথরপ্রতিমা ব্লকে মাটির বাঁধ ভেঙে জল ঢোকার আশঙ্কা রয়েছে। ব্যাহত হতে পারে অস্থায়ী বাঁধ তৈরির কাজ। পরিস্থিতি মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে কাকদ্বীপ ও ডায়মন্ড হারবারে মহকুমা শাসকের দফতর, সুন্দরবনের মথুরাপুর ২ নম্বর, কাকদ্বীপ, নামখানা, সাগর ও পাথরপ্রতিমা ব্লক অফিসে। আপৎকালীন পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। পরিস্থিতি বুঝে কাকদ্বীপ মহকুমা এলাকায় ফেরি সার্ভিস বন্ধও রাখা হতে পারে। পাশাপাশি ফাটল দেখা দিয়েছে সাগরের মুড়িগঙ্গা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের চকফুলডুবি মন্দিরতলায় নির্মীয়মাণ নদী বাঁধে। গার্ডওয়াল টপকে হুগলি নদীর জল ঢুকতে শুরু করায় ভাসছে ডায়মন্ড হারবারের জনপ্রিয় পিকনিক স্পট কেল্লার মাঠ।

    একই রকম ঘটনা পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের রাইল্যা গ্রামে। গতকাল থেকে নাগাড়ে ভারী বৃষ্টি শুরু হয়েছে। যার জেরে ইতিমধ্যে জলমগ্ন হয়ে পড়েছে চন্দ্রকোনার বিভিন্ন এলাকা। পাশাপাশি রাইল্যা গ্রামে খাল উপচে রাত থেকে রাস্তাও জলে থই থই। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাইল্যা ও টুকুরিয়ার মধ্যে। প্রসঙ্গত, নিম্নচাপের জেরে গতকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। যার জেরে ইতিমধ্যেই জলমগ্ন বিভিন্ন এলাকা। নিচু জায়গাগুলি থেকে জল জমার খবরও আসতে শুরু করেছে।
  • Link to this news (এই সময়)