• বেসরকারি বাসের ভাড়া কি বাড়ছে? জবাব দিলেন পরিবহন মন্ত্রী
    এই সময় | ০২ আগস্ট ২০২৩
  • বেড়েই চলেছে পেট্রল ডিজেলের দাম। এদিকে দীর্ঘদিন ধরে বাড়েনি বাস ভাড়া। বাস ভাড়া না বাড়ায় ব্যাপক সমস্যায় বাসমালিক ও কন্ডাক্টররা। বাস ভাড়া বৃদ্ধি নিয়ে নবান্নের কাছে সুপারিশও জানায় বিধানসভা এস্টিমেট কমিটি। বিধানসভাতেও এই নিয়ে রিপোর্ট জমা পড়েছে বলে খবর।

    এই রিপোর্ট নিয়ে রাজ্যের পরিবহন মন্ত্রী তথা বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী বলেন, 'এস্টিমেট কমিটি একটি রিপোর্ট জমা করেছে। তারা বলেছে পেট্রল-ডিজেলের মূল্য বেড়ে গিয়েছে কেন্দ্রে বিজেপি সরকারের আমলে। পেট্রল ডিজেলের মূল্য বৃদ্ধি প্রায় তার নিজস্ব মূল্যের ৮০ শতাংশ বেড়েছে, তাই সরকারি বাসের ভাড়া বৃদ্ধি করা উচিত । এটা এস্টিমেট কমিটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। কিন্ত, মুখ্যমন্ত্রী মানুষের কথা বিবেচনা করে বাস ভাড়া বৃদ্ধির নির্দেশ এখনও পর্যন্ত উনি দেননি । ফলে এখন বাস ভাড়া বৃদ্ধির কোন সম্ভাবনা নেই।' অর্থাৎ এখনই বাস ভাড়া বাড়ার কোনো সম্ভাবনা নেই, সাফ জানালেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী।

    এখানেই শেষ নয়, মন্ত্রী বলেন, 'আমাদের দেশে যে মিশ্র অর্থনীতি রয়েছে সরকারি বা বেসরকারি উদ্যোগ দুটোই চলে। সরকারি উদ্যোগে আমাদের সরকার সাধারণ মানুষের জন্য সাবসিটি দিয়ে ক্ষতি হলেও বাস ভাড়া কম করে রেখেছে। বেসরকারি উদ্যোগ সে কিছু লাভ করতে চায়, ফলে তারা বাস ভাড়া নিজেরা নির্ধারণ করা উচিত বলে মনে করে।'

    প্রসঙ্গত, বেসরকারি যে বাস ভাড়ার অ্যাসোসিয়েশনগুলি রয়েছে গত ১৮-১৯ বছরে তারা নিজেরা কখনও একমত হতে পারেনি যে, বাস ভাড়া নির্দিষ্ট কত হওয়া উচিত। ন্যূনতম ভাড়া বৃদ্ধির দাবি সেবারও উঠেছিল। ফলে বিভিন্ন অ্যাসোসিয়েশন বিভিন্ন ধরনের ভাড়া ঠিক করছিলেন। রাজ্য সরকার সরকারি বেসরকারি দুটি ক্ষেত্রেই বাস ভাড়া নির্ধারণ করে দিয়েছেন, সেভাবেই চলছে। এখনই বাসের ভাড়া বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন।

    বেসরকারি বাস মালিকদের উদ্দেশে পরিবহন মন্ত্রীর হুঁশিয়ারি, 'সরকার নির্ধারিত ভাড়াতেই সবাইকে চলতে হবে। কোথাও যদি বেসরকারি বাস লাগাম ছাড়া ভাবে বা নিজের ইচ্ছা অনুযায়ী ভাড়া নেয়। সেক্ষেত্রে আমাদের কাছে প্রমাণসহ অভিযোগ এলে ব্যবস্থা নেব । অতীতেও আমরা বাস মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। এবার আমরা নোটিফিকেশন করেছি যে ভাড়া ১৮ সালে নির্ধারণ করে দেওয়া হয়েছিল সেটা নিয়েই চলতে হবে। এই মুহূর্তে বাস ভাড়া বাড়ানোর জন্য কোন সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার।'
  • Link to this news (এই সময়)