• 'জম্মু ও কাশ্মীর নিঃশর্তভাবে ভারতে মিশে গেছিল', ৩৭০ ধারা নিয়ে বড় মন্তব্য সুপ্রিম কোর্টের
    Aajtak | ১১ আগস্ট ২০২৩
  • বৃহস্পতিবার পঞ্চম দিনের জন্য ৩৭০ ধারা নিয়ে শুনানি হল সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ বলেছে যে জম্মু ও কাশ্মীর ভারতে একীভূত হয়েছিল। কোনও শর্ত ছাড়াই কাশ্মীর ভারতে একীভূত হয়েছিল। সুপ্রিম কোর্ট বলেছে, এই একীভূতকরণ নিখুঁত। কিন্তু এটা বলা কঠিন যে ৩৭০ ধারা কখনই বাতিল করা যাবে না। এই সময়, জম্মু ও কাশ্মীর বার অ্যাসোসিয়েশনের পক্ষে উপস্থিত হয়ে সিনিয়র অ্যাডভোকেট জাফর আহমেদ শাহ ৩৭০ ধারা কার্যকর হওয়ার আগে ঘটে যাওয়া ঘটনাগুলি সম্পর্কে বলেছিলেন। আদালত বলেছে যে এটি অনুমান করা যায় না যে ৩৭০ ধারার পরে ভারতের সংবিধান জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের কিছু উপাদান ধরে রেখেছে। জম্মু ও কাশ্মীরের সার্বভৌমত্ব সম্পূর্ণরূপে ভারতের হাতে তুলে দেওয়া হয়।

    ৩৭০ ধারা নিয়ে বিভ্রান্তি

    অনুচ্ছেদ ৩৭০(১)(ডি) আইন প্রণয়নের ক্ষমতা সম্পর্কে কথা বলে না। এটা রাষ্ট্রের সম্মতি দেওয়ার ক্ষমতা সম্পর্কে। সাংবিধানিকভাবে বলা যায়, রাষ্ট্রের সম্মতি ছাড়া রাষ্ট্রপতি বা সংসদের কোনও ক্ষমতা নেই। এই বিষয়ে বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল বলেছেন যে ৩৭০(৩) এমন একটি দৃশ্যকল্পের কল্পনা করে যেখানে ৩৭০-কে নিষ্ক্রিয় করা যেতে পারে। কিন্তু এটা কখনই বাতিল করা যাবে না, এটা বলা অত্যন্ত কঠিন। ধরুন রাষ্ট্র বলে যে আমরা সব বিধান বাস্তবায়ন করতে চাই, তাহলে আমরা কোথায় যাব? সুতরাং এই প্রশ্নটি সত্যিই আইনি প্রক্রিয়া এবং প্রভাব সম্পর্কে।

    সুপ্রিম কোর্ট বলেছে, ভারতের সঙ্গে জম্মু ও কাশ্মীর কোনও শর্তসাপেক্ষে একত্রিত হয়নি। এই ইন্টিগ্রেশন সব উপায়ে সম্পূর্ণ ছিল। এটা বলা কঠিন যে ৩৭০ ধারা কখনই বাতিল করা যাবে না। শুনানির সময় সিজেআই ডিওয়াই চন্দ্রচূড় বলেছিলেন যে ভারতের কাছে জম্মু ও কাশ্মীরের সার্বভৌমত্বের কোনও শর্তসাপেক্ষ আত্মসমর্পণ হয়নি। ২৪৮ ধারা ব্যবহার করে কি ভারতের সার্বভৌমত্বের স্পষ্ট স্বীকৃতি নেই? পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বলেছে যে সংসদের ক্ষমতার উপর আরোপিত সীমাবদ্ধতা সার্বভৌমত্বকে প্রভাবিত করে না।

    জম্মু ও কাশ্মীরের সার্বভৌমত্ব ভারতের কাছে হস্তান্তর করা হয়েছিল

    প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্তের সমন্বয়ে গঠিত একটি সাংবিধানিক বেঞ্চ বলেছে যে অনুমান করা যায় না যে ৩৭০ ধারার পরে ভারতের সংবিধান জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের কিছু উপাদান ধরে রেখেছে। জম্মু ও কাশ্মীরের সার্বভৌমত্বও সম্পূর্ণরূপে ভারতের হাতে তুলে দেওয়া হয়। বিচারপতি এস কে কৌল আরও জিজ্ঞাসা করেছিলেন যে জম্মু ও কাশ্মীর নিজেই যদি ভারতীয় সংবিধানের সমস্ত বিধান কার্যকর করতে চায় তবে ৩৭০ অনুচ্ছেদের কী হবে? ৩৭০ ধারা কি স্থায়ী হয়ে গেছে? কারণ এটিকে বাতিল করার যন্ত্রপাতি আর নেই? মামলার পরবর্তী শুনানি হবে ১৬ অগাস্ট।
  • Link to this news (Aajtak)