• শনিবার পর্যন্ত ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা, কোথায় কোথায়?
    Aajtak | ১১ আগস্ট ২০২৩
  • উত্তরে পোয়া বারো হলেও ভারী বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টাতেও পরিস্থিতির কোনও পরিবর্তন হবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে। শনিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টি হবে। তবে, ভারী বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই।

    হাওয়া অফিস আরও জানিয়েছে, দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রায় ২৯ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তরবঙ্গে স্বাভাবিকের তুলনায় ১০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। সামগ্রিকভাবে রাজ্যে ১৩ শতাংশ বৃষ্টির ঘাটতি বর্ষার মরশুমে।

    দক্ষিণবঙ্গ যখন ভারী বৃষ্টির জন্য চাতক পাখির মতো চেয়ে রয়েছে তখন উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরপ্রদেশ ও বিহার সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। পাটনা থেকে বালুরঘাটের উপর দিয়ে মিজোরাম পর্যন্ত রয়েছে মৌসুমি অক্ষরেখা। এর প্রভাবেই জলীয় বাষ্প ঢুকছে, তার থেকেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে মৌসুমি অক্ষরেখা নিচের দিকে নামতে পারে।

    শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, এই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি করা হয়েছে। শনিবারও এই পাঁচ জেলাতে অতি ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। রবিবারেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। তবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে।
  • Link to this news (Aajtak)