• এক্স প্ল্যাটফর্ম থেকে লক্ষ লক্ষ টাকা রোজগারের সুযোগ, জেনে নিন বিস্তারিত
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৩
  • ইলন মাস্ক টুইটারের নাম রাখলেন এক্স। বিশ্বজোড়া হইচইও হল। এবার এল উপার্জনের সুযোগ। তাও কেবল টুইটার হ্যান্ডেল ব্যবহার করে। বহু ভারতীয় এক্স ব্যবহারকারীর ব্যাঙ্ক ব্যালেন্সই বাড়ছে চড়চড়িয়ে। কিন্তু ঠিক কী কারণে, কোন পদ্ধতিতে এই প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জনের সুযোগ পাচ্ছেন টুইটার ব্যবহারকারীরা? এক্স প্ল্যাটফর্মটি তার ক্রিয়েটরদের অ্যাড রেভিনিউ দেওয়া শুরু করেছে। এই পরিষেবার নাম দেওয়া হয়েছে 'এক্স প্রিমিয়াম'। আমরা অনেকেই আগেকার টুইটারের ব্লু টিক-যুক্ত অ্যাকাউন্টের কথা জানি, তেমনই এই এক্স প্রিমিয়াম। কেবল ভারত বা আমেরিকানয়, বিশ্বের সমস্ত প্রান্তের গ্রাহকদের জন্যই এই পরিষেবাটি দিতে শুরু করেছে এক্স।

    ইলন মাস্ক পরিচালিত এক্স ভারতীয়দের লক্ষ-লক্ষ টাকা উপার্জন করতে সাহায্য করছে। অবশ্যই প্রতিটি অ্যাকাউন্ট হোল্ডারের ক্ষেত্রে নয়, প্রতিষ্ঠিত ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। ভারতীয় ক্রিয়েটররা সম্প্রতি জানিয়েছেন, এক্স প্ল্যাটফর্মে কন্টেন্ট ক্রিয়েট করে তারা অর্থ উপার্জন করছেন। উপার্জনের অঙ্কটা একশো, দুশো নয়, লক্ষ কোটি টাকা। গব্বর হ্যান্ডেল ব্যবহারকা এক ভারতীয় এক্স গ্রাহক সম্প্রতি একটি স্ক্রিনশট পোস্ট করেন। তা থেকে জানা আয় কেবল টুইট করেই ২ লক্ষ টাকার বেশি অর্থ উপার্জন করেছেন ওই ব্যক্তি। গব্বরকে ছাপিয়ে গিয়েছে আরেকটি এক্স অ্যাকাউন্ট। ‘বিং হিউমর’ নামক হ্যান্ডেলটি সাড়ে তিন লাখ টাকা উপার্জন করেছে এক্স ব্যবহার করে।

    আপনিও কি পেতে পারেন লাখ টাকা? আসলে এক্স তার ক্রিয়েটরদের অ্যাড রেভিনিউ দেওয়া শুরু করেছে। টুইটার অধিগ্রহণের পর থেকেই ইলন মাস্ক একটি নতুন উদ্যোগ চালু করেন। এর ফলে কন্টেন্ট ক্রিয়েটরদের বিজ্ঞাপন রাজস্বের মাধ্যমে অর্থ উপার্জন করার একটা রাস্তা তৈরি করে দেওয়া হবে। এই পরিষেবাই ‘এক্স প্রিমিয়াম’ নামে পরিচিত। আগে এই ধরনের অ্যাকাউন্টগুলিকে টুইটার ব্লু বলা হত।

    বিশ্বের সমস্ত প্রান্তের গ্রাহকদের জন্যই এই পরিষেবাটি অ্যাক্সেসযোগ্য। এই প্ল্যাটফর্মের মাধ্যমে অর্থ উপার্জন করতে চাইলে কোন কোন বিষয় মাথায় রাখবেন? করণীয় কী? সেই সংক্রান্ত তথ্যগুলি জেনে নিন। এক্স-এ অর্থ উপার্জন করার জন্য নির্মাতাদের প্রথমে একটি এক্স ব্লু সাবস্ক্রিপশন থাকতে হবে। এছাড়াও বিগত তিন মাসে তাদের পোস্টে কমপক্ষে ৫ মিলিয়ন ইম্প্রেশন এবং ন্যূনতম ৫০০ ফলোয়ার থাকতে হবে। প্রথমে ১৫ মিলিয়ন ইম্প্রেশনের কথা বললেও এখন সেটা কমিয়ে ৫ করে দিয়েছে এক্স। এছাড়াও দশ ডলার থেকে টাকা দেওয়া হবে। তার মানে রণনীতি খুব সোজা, বেশি বেশি করে পোস্ট করো ও টাকা কামাও। এভাবেই গ্রাহকদের নিজেদের প্ল্যাটফর্মে ধরে রাখতে চাইছে এক্স।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)