• বিপাকে ডিজনি+ হটস্টার, হুহু করে কমছে সাবস্ক্রাইবার
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৩
  • ডিজনি ও হটস্টারের স্ট্রিমিং সার্ভিসে আরও একবার গ্রাহক সংখ্যা হ্রাস পেয়েছে বলে খবর সংবাদ সংস্থাগুলি সূত্রে। কোম্পানি আগামী বছর থেকে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেওয়ার পরও ব্যবহারকারীর সংখ্যা হ্রাস নজরে পড়েছে। বিপুল সংখ্যক গ্রাহকই কেবল হারায়নি সংস্থাটি। এরই সঙ্গে ৪৬০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে তারা। 

    সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুসারে এই ওটিটি প্ল্যাটফর্মটি আন্তর্জাতিকভাবে ৮ লক্ষ ডিজনি গ্রাহক যুক্ত করলেও গত কোয়ার্টারে ১ কোটি ২৫ লক্ষ ডিজনি+ হটস্টার গ্রাহক হারিয়েছে। এই প্রসঙ্গে সংস্থার সিইও বব ইগার বলেন, 'আমরা বিশ্বের বিভিন্ন বাজারের দিকে নজর দিচ্ছি, যাতে এই ব্যবসাকে লাভজনক ব্যবসায় পরিণত করতে পারি। মূলত এর অর্থ আমরা স্থানীয় প্রোগ্রামিংয়ে কম বিনিয়োগ করব তবে এখনও পরিষেবা বজায় রাখব।' বব ইগার এই বছরের অক্টোবর থেকে ডিজনি এবং হুলুর (Hulu) বিজ্ঞাপনমুক্ত স্কিমের দাম বৃদ্ধি করেন। এর পাশাপাশি পাসওয়ার্ড ভাগাভাগির বিরুদ্ধে অভিযান শুরু করার সঙ্গে সঙ্গে সংস্থাটিকে আবারও লাভজনক করার প্রতিশ্রুতি দিয়েছেন।

    (আরও পড়ুন: JU student death: ‘আই অ্যাম নট আ গে, মৃত্যুর আগে বলছিলেন’ স্বপ্নদীপ, যাদবপুরে এলেন রাজ্যপালও)

    বিজ্ঞাপন-মুক্ত ডিজনির স্কিমটির দাম ২৪৮ টাকা থেকে বাড়িয়ে ১১৫৯ টাকা করার পরিকল্পনা করেছে মিডিয়া গোষ্ঠীটি। এর বিজ্ঞাপন-মুক্ত হুলু পরিকল্পনার খরচও ৩ ডলার অর্থাৎ ২৪৮ টাকা বৃদ্ধি পাবে বলে অনুমান। যার ফলে প্রতি মাসে ১৮ ডলার, ভারতীয় মুদ্রায় ১৪৯০ টাকায় পৌঁছাবে। ফলে এই ওটিটি প্ল্যাটফর্মটি নেটফ্লিক্সের চেয়ে খরচ সাপেক্ষ হয়ে দাঁড়াবে গ্রাহকদের কাছে।

    রয়টার্সের খবর অনুসারে, দ্বিতীয় কোয়ার্টারে ১৫৭.৮ মিলিয়ন গ্রাহক থেকে বেড়ে তৃতীয় কোয়ার্টরে ১৪৬.১ মিলিয়ন গ্রাহক হয় ডিজনি ওটিটি প্ল্যাটফর্মটির। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় ৩ লক্ষ গ্রাহক হারিয়েছে প্রতিষ্ঠানটি। গ্রাহকদের মন জয় করতে ডিজনি জানিয়েছে শিগগিরই ইউরোপ, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের স্ট্রিমিং পরিষেবার বিজ্ঞাপনযুক্ত সংস্করণ চালু করবে তারা। এখন দেখায় নতুন পরিকল্পনার ফলে কোম্পানির গ্রাহক সংখ্যার কতখানি হেরফের ঘটে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)