• ইডেনের ড্রেসিংরুমে আগুনের পিছনে অন্তর্ঘাতের তত্ত্ব ওড়ালেন সিএবি প্রেসিডেন্ট
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৩
  • শুভব্রত মুখার্জি: অক্টোবর মাসে ভারতে শুরু হতে চলেছে ওডিআই বিশ্বকাপের আসর। তার আগেই আতঙ্কের সৃষ্টি হয়েছিল ক্রিকেটের নন্দন কাননে। ইডেনের সাজঘরে হঠাৎ করেই বুধবার রাতের দিকে আগুন ধরে গিয়েছিল। ওডিআই বিশ্বকাপের আগে অনেকেই আশঙ্কা করেছিলেন অন্তর্ঘাতের।তবে সেই তত্ত্ব একেবারে সোজা ব্যাটে উড়িয়ে দিলেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।তিনি জানিয়েছেন, ‘সাজঘরের কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কয়েকটি ইলেকট্রিকের তার পুড়ে গিয়েছে মাত্র। এই বিষয়ে বলতে পারি, আমরা তদন্ত করে দেখেছি ।কোনও রকম কোনও অন্তর্ঘাতের এখানে জায়গা নেই। দু'টি দমকলের গাড়ি এসে আগুন নিভিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’

    প্রসঙ্গত এই বারের ওডিআই বিশ্বকাপের সেমিফাইনাল-সহ মোট ৫টি ম্যাচ পেয়েছে ইডেন গার্ডেন্স। বিশ্বকাপ শুরু হতে এখনও বেশ কিছুটা সময় হাতে রয়েছে। কিন্তু তার আগে ইডেন গার্ডেন্সের সাজঘরে অগ্নিকাণ্ডের ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে। বুধবার রাত ১১.৫০ টা নাগাদ ইডেনের সাজঘরে আগুন লেগেছিল। অ্যাওয়ে টিমের ড্রেসিংরুম থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তড়িঘড়ি দমকলকে খবর দেন ইডেনের কর্মীরা।

    দমকল কর্মীদের ৩০ মিনিটের প্রচেষ্টায় আগুন নেভানো সম্ভব হয়। দমকলের প্রাথমিক অনুমান ছিল শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। পরবর্তীতে বিষয়টির গুরুত্ব বুঝে সিএবির পক্ষ থেকে তদন্ত করা হয়। তাদের তরফেও এক কথাই বলা হয়েছে তদন্তের পর। সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় জানান, ইডেনের অ্যাওয়ে ড্রেসিংরুমে ক্রিকেটারদের জন্য স্টিম বাথের একটি যন্ত্র রয়েছে। যা অত্যধিক গরম হয়ে গিয়েছিল। এর ফলে ওই যন্ত্রের সঙ্গে যে প্লাগের যোগ ছিল সেখানেই শট সার্কিট হয়েছে। প্লাগের কাছে কর্মীরা তোয়ালে মেলে রেখেছিলেন। ফলে ধোঁয়া ও বেরতে দেখা গিয়েছিল। তদন্তের পর জানা গিয়েছে, সুইচ অন ছিল বলে যন্ত্রটি অত্যধিক গরম হয়েই শট সার্কিট হয়েছে।

    ঘটনার পর ইডেনের নিরাপত্তা বাড়ানো হচ্ছে। ইডেনে ইলেকট্রিকের মেন লাইন পরীক্ষা করা হয়েছে। সেখানে কোনও গন্ডগোল ধরা পড়েনি। সিইএসসির ইলেকট্রিক ইঞ্জিনিয়াররা প্লাগ পরীক্ষা করে সেটি বদল করার পাশাপাশি পুড়ে যাওয়া সমস্ত তার বদল করতে পরামর্শ দিয়েছেন। যা কয়েক দিনের মধ্যেই পাল্টে ফেলার কথা জানানো হয়েছে। পাশাপাশি ক্লাব হাউস এবং বি, সি, কে, এল ব্লকে নিরাপত্তা বাড়ানো হচ্ছে। ইডেনে ইলেকট্রিক বিষয়ে জ্ঞান রয়েছে এমন কর্মীদের রাখা হচ্ছে। হঠাৎ আগুন লাগলে তাঁরা যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেন সেই কারণেই এই উদ্যোগ। ড্রেসিংরুমে ফায়ার অ্যালার্ম রয়েছেই। সঙ্গে স্প্রিঙ্কলার লাগানো হচ্ছে। যাতে ড্রেসিংরুমের আগুন লাগলেই বা ধোঁয়া বের হলেই স্প্রিঙ্কলার জল ছেটানো শুরু করতে পারে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)