• স্রেফ ২ বছরে ১ লাখ টাকা হয়ে গেল ৩৪ লাখ টাকা! পয়সার ফোয়ারা এই শেয়ারে, কত পাবেন?
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৩
  • একটা সময় প্রতিটি শেয়ারের দাম ছিল ২.৫ টাকা। সেটাই আজ ৮৬ টাকার স্তরে ঠেকেছে। আর সেই উত্থানের কারণে দু'বছর আগে বাজারে যে সংস্থার শেয়ার 'পেনি স্টক'-র অ্যাখ্যা পেত, তা এখন 'মাল্টিব্যাগার পেনি স্টক'-এ পরিণত হয়েছে। শেয়ার বাজারের অঙ্ক অনুযায়ী, দু'বছর আগে যাঁরা সার্ভোটেক পাওয়ার (Servotech Power) নামে ওই পেনি স্টকে এক লাখ টাকা বিনিয়োগ করেছিলেন, তাঁরা মাত্র দু'বছরে ৩৪ লাখ টাকা রিটার্ন পেয়েছেন। অর্থাৎ শেয়ার বাজারে দু'বছরে প্রায় ৩,৩০০ শতাংশ উত্থানের সাক্ষী থেকেছে সার্ভোটেক পাওয়ার।

    এক মাস আগে সার্ভোটেক পাওয়ারের প্রতিটি শেয়ারের দাম ছিল ৮৩ টাকা। সেখানে শেষ ছয় মাসে প্রতিটি শেয়ারের দাম ২০.৬৫ টাকা থেকে বেড়ে ৮৬ টাকা হয়েছে। অর্থাৎ শেয়ারহোল্ডারদের ৩০০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। ২০২৩ সালের গোড়ায় প্রতিটি শেয়ারের দাম ছিল ১৬.২ টাকা। অর্থাৎ বছরের শুরু থেকেই স্রেফ ৪৩০ শতাংশের বেশি উত্থানের সাক্ষী থেকেছে সার্ভোটেক পাওয়ারের শেয়ার। গত এক বছরে উত্থান হয়েছে ১,৩০০ শতাংশের বেশি। সেইসময় প্রতিটি শেয়ারের দাম ছিল ছয় টাকা। আর শেষ দু'বছরে ৩,৩০০ শতাংশের বেশি উত্থান হয়েছে। দু'বছর আগে সার্ভোটেক পাওয়ারের প্রতিটি শেয়ারের দাম ছিল মাত্র ২.৫ টাকা।

    বাজারে সার্ভোটেক পাওয়ারের গ্রাফ বিবেচনা করে দেখলে বোঝা যাবে যে কেউ যদি এক মাস আগে ওই শেয়ারে এক লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি ১.০৩ লাখ টাকা রিটার্ন পাবেন। আবার কেউ যদি ছয় মাস আগে ওই পরিমাণ অর্থ বিনিয়োগ করে থাকেন, তাহলে বর্তমানে তাঁর প্রাপ্ত অর্থের পরিমাণ দাঁড়াবে চার লাখ টাকা। ২০২৩ সালের গোড়াতেই যদি কেউ ওই শেয়ারে এক লাখ টাকা রেখে থাকেন, তাহলে আজ তাঁর অ্যাকাউন্টে ঢুকবে ৫.৩ লাখ টাকার মতো। 

    এক বছর আগে কেউ সার্ভোটেক পাওয়ারে এক লাখ টাকা ঢেলে থাকলে তিনি ১৪ লাখ টাকা পাবেন। আর দু'বছর আগে যখন প্রতিটি শেয়ারের দাম ২.৫ টাকা ছিল, তখন যদি কেউ ভরসা করে ওই সংস্থার শেয়ারে এক লাখ টাকা রেখে থাকেন, তাহলে তাঁর প্রাপ্ত অর্থ দাঁড়াবে ৩৪ লাখ টাকা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)