• ভারতীয় পড়ুয়ার মৃত্যু নিয়ে ‘উপহাস’, ভিডিও ভাইরাল হতেই মার্কিন পুলিশের বিরুদ্ধে তদন্তের আর্জি
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৪ সেপ্টেম্বর ২০২৩
  • পুলিশের গাড়ির ধাক্কায় ভারতীয় পড়ুয়ার মৃত্যুতে ঠাট্টা মার্কিন অফিসারের, ভিডিও প্রকাশ হতেই নিন্দার ঝড়। চলতি বছর জানুয়ারিতে রাস্তা পেরোতে গিয়ে মার্কিন পুলিশ অফিসার কেভিন ডেভের গাড়ির ধাক্কায় জানভি কান্দুলা নামের এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়। জানা যায় তিনি ৭৪ কিলোমিটার প্রতি মাইল (ঘণ্টায় ১১৯ কিলোমিটার) গতিতে গাড়িটি চালাচ্ছিলেন।

    বছরের শুরুতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলে একটি দ্রুতগামী পুলিশি টহল গাড়ির ধাক্কায় ২৩ বছর বয়সী এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়। এরপর সম্প্রতি এক মার্কিন পুলিশ অফিসারের ‘বডিক্যাম’ (বডি মাউন্টেড ক্যামেরা) ফুটেজ সামনে আসে, যাতে তাকে পড়ুয়ার মৃত্যুর ঘটনায়  হাসতে এবং মৃত্যু নিয়ে মজা করতে দেখা যায়। সেই ভিডিও ভাইরাল হতেই নিন্দার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। যার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

    ভাইরাল এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় আলোড়ণ ফেলে দেয়। দোষীদের বিরুদ্ধে পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং ব্যবস্থা নেওয়ার জন্য ভারত দৃঢ়ভাবে মার্কিন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরেছে। সিয়াটল টাইমস সোমবার জানিয়েছে, পুলিশ অফিসার কেভিন ডেভের গাড়ির ধাক্কায় জানুয়ারিতে জাহ্নবী কান্দুলা নামের ওই ভারতীয় পড়ুয়া নিহত হন। তিনি ৭৪ কিলোমিটার প্রতি মাইল (ঘণ্টায় ১১৯ কিলোমিটার) গতিতে গাড়ি চালাচ্ছিলেন। গাড়ি চালানোর সময় কেভিন ডেভ নেশাগ্রস্ত ছিলেন কি না, তা খতিয়ে দেখার জন্য বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছিল সিয়াটেল পুলিশ।

    সিয়াটেল পুলিশ বিভাগ সোমবার বডিক্যামের ফুটেজ প্রকাশ করেছে যেখানে সিয়াটেল পুলিশ অফিসার্স গিল্ডের ভাইস প্রেসিডেন্ট ড্যানিয়েল অডেরারকে মারাত্মক ঘটনাটি নিয়ে উপহাস করতে দেখা গিয়েছেন এবং ডেভের দোষ বা ফৌজদারি তদন্তের প্রয়োজনীয়তাও খারিজ করেছেন।

    সান ফ্রান্সিসকোতে ভারতের কনস্যুলেট জেনারেল যেভাবে পথ দুর্ঘটনায় কান্দুলার মৃত্যু হয়েছে তা “অত্যন্ত উদ্বেগজনক” হিসাবে অভিহিত করেছেন। অন্ধ্র প্রদেশের বাসিন্দা কান্দুলা সিয়াটেলের নর্থ-ইস্টার্ন ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য পড়াশোনা করছিলেন।

    বুধবার সান ফ্রান্সিসকোতে ভারতের কনস্যুলেট জেনারেল ঘটনাটিকে এবং পুলিশের প্রতিক্রিয়ার ভাইরাল ভিডিওটিকে “গভীরভাবে উদ্বেগজনক” বলে অভিহিত করেছেন। এক ট্যুইট বার্তায় লেখা হয়েছে “আমরা এই মর্মান্তিক ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পুঙ্খানুপুঙ্খ তদন্ত ও ব্যবস্থা নেওয়ার জন্য সিয়াটল এবং ওয়াশিংটন রাজ্যের স্থানীয় কর্তৃপক্ষের পাশাপাশি ওয়াশিংটন ডিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে বিষয়টি দৃঢ়ভাবে তুলে ধরেছি’। “কনস্যুলেট এবং দূতাবাস সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে ঘটনাটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করবে,”।

    সিয়াটল পুলিশ কর্তৃক প্রকাশিত ভিডিও ক্লিপটি বিতর্কের সৃষ্টি করে যখন ভাইরাল ক্লিপে অফিসার ড্যানিয়েল অডারারকে ২৩ বছর বয়সী নর্থইস্টার্ন ইউনিভার্সিটির স্নাতক জাহ্নবী কান্দুলার মৃত্যুর বিষয়ে আলোচনা করার সময় হাসতে দেখা যায়, যিনি জানুয়ারী মাসে একটি টহল গাড়ির ধাক্কায় নিহত হন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)