• স্নাতকস্তরেও পড়তে হবে AI-ডেটা সায়েন্স, অভিনব পদক্ষেপ IIT-বম্বের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৪ সেপ্টেম্বর ২০২৩
  • ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি-বোম্বে (IIT-B) চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতক স্তরের পড়ুয়াদের জন্য বাধ্যতামূলক ভাবে চালু করতে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা সায়েন্স (AI-DS) কোর্স। IIT-B সিদ্ধান্ত নিয়েছে – BTech-এর পাশাপাশি ব্যাচেলর অফ সায়েন্স (BS) – কোর্সের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা সায়েন্স (AI-DS) কোর্স পড়ানো হবে।

    “আগে, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যা সাধারণ কোর্স হিসাবে পড়া বাধ্যতামূলক ছিল। এখন থেকে AI-DS আমাদের পাঠ্যক্রমের সেই তালিকায় একটি নতুন সংযোজন। প্রত্যেক পড়ুয়াকেই এই দুটি কোর্স বাধ্যতামূলক ভাবে পড়তে হবে, এমনটাই জানিয়েছেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক দীপঙ্কর চৌধুরী। দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারে বাধ্যতামূলক ভাবে সাধারণ কোর্স হিসাবে AI-DS চালু করা হলেও, আগ্রহী ছাত্রদের কাছে পরবর্তীতে আরও উন্নত কোর্স গ্রহণ করার বিকল্প থাকবে বলেও জানান তিনি।

    এর পিছনে ধারণা সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, ‘শিক্ষার্থীদের স্নাতক স্তর থেকেই AI-DS সম্পর্কে প্রাথমিক জ্ঞান প্রদান করা। “পরবর্তীতে, তাদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, তারা একটি উচ্চ স্তরে এর মধ্য থেকে একটি কোর্স বেছে নিতে পারেন। যাতে আমাদের শিক্ষার্থীরা ভবিষ্যতে চাকরির জন্য প্রস্তুত হয়’।

    অধ্যাপক দীপঙ্কর চৌধুরী আরও বলেছেন, “আগে শুধুমাত্র কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে AI ব্যবহার হত। কিন্তু এখন, এমনকি ইঞ্জিনিয়ারিংয়ের অন্যান্য শাখা যেমন মেকানিক্যাল, সিভিল এবং এরোস্পেস, বিভিন্ন স্তরে AI ব্যবহার বাড়ছে। এআই হল শিল্পের বর্তমান এবং ভবিষ্যৎ, এবং আমাদের শিক্ষার্থীদের এটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া আমাদের প্রতিষ্ঠানের দায়িত্ব। সিদ্ধান্তটি এমন  সময়ে নেওয়া হয়েছে যখন AI এবং DS স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে বিশেষ কোর্স হিসেবে জনপ্রিয়তা অর্জন করছে”।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)