• ফাইল ডাউনলোড কাণ্ডে হেনস্থা করছে কলকাতা পুলিশ, আদালতে নালিশ ED-র
    হিন্দুস্তান টাইমস | ১৪ সেপ্টেম্বর ২০২৩
  • তল্লাশির লিপস অ্যান্ড বাউন্ডসের কম্পিউটাকে অজানা ফাইল ডাউনলোড নিয়ে ইডির সঙ্গে কলকাতা পুলিশের ক্যাচাল থামার নাম নেই। এবার কলকাতা পুলিশের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হল ইডি। তাদের দাবি, নানা রকম প্রশ্ন করে তাদের আধিকারিকদের হেনস্থা করছে কলকাতা পুলিশ। ইডির অভিযোগের প্রেক্ষিতে আদালতের পদ্ধতি মেনে আবেদন করতে বলেছেন বিচারপতি অমৃতা সিনহা।

    বৃহস্পতিবার আদালতের কাজকম্মো শুরু হওয়ার সময় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে ইডির আইনজীবী উল্লেখ করেন, ফাইল ডাউনলোড নিয়ে কলকাতা পুলিশ তাদের হেনস্থা করছে। এব্যাপারে আদালতে সম্পূর্ণ ব্যাখ্যা দিয়েছে ED। আদালত জানিয়েছে লিপস অ্যান্ড বাউন্ডসের কম্পিউটারে ডাউনলোড হওয়া ১৬টি ফাইল তদন্তের কাজে ব্যবহার করা যাবে না। তার পরও নানা প্রশ্ন করে ইডি আধিকারিকদের বিব্রত করছে কলকাতা পুলিশ।

    ইডি সূত্রের খবর, গত ২ সেপ্টেম্বর কলকাতা পুলিশ এক চিঠিতে ইডিকে ১৪টি প্রশ্ন করেছে। তার মধ্যে রয়েছে, তল্লাশিতে যাওয়ার আগে স্থানীয় থানাকে জানানো হয়েছিল কি না? তল্লাশির সময় তাদের অফিসের ভিতরে ঢুকতে দেওয়া হয়েছিল কি না? তল্লাশিতে সাইবার বিশেষজ্ঞ ছিলেন কি না?

    ইডির দাবি, এই ঘটনা নিয়ে সম্পূর্ণ ব্যাখ্যা তারা আগেই দিয়েছে। ইতিমধ্যে CFSL ফাইলগুলি পরীক্ষা করে আদালতে জমা দিয়ে দিয়েছে। বিষয়টি যখন আদালতের বিচারাধীন তখন কলকাতা পুলিশের এই নিয়ে উচাটন কেন? এর পিছনেও কি কোনও প্রভাবশালীর হাত রয়েছে?

    এদিন ইডির আইনজীবীকে গোটা বিষয়টি জানিয়ে আদালতে পদ্ধতি মেনে আবেদন করতে বলেন বিচারপতি সিনহা।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)