• সৌরভকে পাশে নিয়ে মিটিং, স্পেনে বস্ত্র সংস্থা 'Zara'র সঙ্গে কথা মমতার
    হিন্দুস্তান টাইমস | ১৫ সেপ্টেম্বর ২০২৩
  • স্পেন থেকে লগ্নি টানতে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা দেশ নজর রাখছে তাঁর এই স্পেন সফরের দিকে। আদৌ কতটা আলোচনা হল, কোন কোন শিল্পোদ্যোগীরা বাংলায় বিনিয়োগ করতে উৎসাহ দেখাল তা নিয়ে নানা জনের নানা প্রশ্ন। তবে একাধিক সূত্রের খবর, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় মাদ্রিদের ইন্ডিটেক্স গ্রুপের সঙ্গে আলোচনায় বসেছিলেন। এটা মূলত একটি ফ্য়াসন গ্রুপ। বিশ্বজুড়ে বেশ নামডাক রয়েছে। তাঁদের সঙ্গে আলোচনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। বাংলায় তাঁরা বিনিয়োগ করতে পারেন বলে আশ্বাস মিলেছে।

    খোদ মুখ্যমন্ত্রী এনিয়ে এক্স প্লাটফর্মে লিখেছেন। তিনি লিখেছেন টেম্পে গ্রুপো ইন্ডিটেক্স ( জারা) বস্ত্র শিল্পে বড় উদ্যোগী। তারা বেসরকারি সংস্থার সঙ্গে গাটছঁড়া বেঁধে বাংলায় তাদের ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরি করতে পারে। ২০২৩ সালের বড়দিনের আগে তারা বাংলায় উৎপাদন শুরু করতে পারে।

    ২০১৯ সালের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে ডাউন স্ট্রিম পলিমার অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রি নামে একটা পর্ব ছিল।

     

    সেই মেগা প্রকল্পকে সফল করতে গ্র্যান্ট টেম্পের সঙ্গে কথা হয়েছে। তারা ও তাদের সহযোগীরা ভালো জায়গায় ১০০ একর ভর্তুকিতে জমি পেলে তারা পিইউ কারখানা তৈরি করতে পারে। সেক্ষেত্রে সরকার সবরকম সহযোগিতা করবে। এই উদ্যোগ বাংলার ভবিষ্যৎ ও উন্নতির পক্ষে সহায়ক হবে।

    অন্যদিকে স্পেন সরকারের ডিজি স্প্যানিশ ভাষা গুলিয়েরমো এসক্রিবানোর সঙ্গেও বাংলার মুখ্য়সচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ও মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের ও শিল্প ও বাণিজ্য দফতরের মুখ্য়সচিব বন্দনা যাদবের বৈঠক হয়েছে বলে খবর। বাংলার পড়ুয়ারা যাতে স্প্যানিশ ভাষা শিখতে পারে ও এখানকার শিক্ষকরাও যাতে স্প্য়ানিশ ভাষা শিখতে পারেন সেব্যাপারে কথাবার্তা এগিয়েছে। সব মিলিয়ে বাংলার শিল্প সম্ভাবনা নিয়ে এবার আশার আলো দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে। কিন্তু শেষ পর্যন্ত সেটা বাস্তবে কতটা সম্ভব হবে সেটাই এখন দেখার।

    তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ এক্স প্লাটফর্মে জানিয়েছেন, কলকাতা বইমেলা ও মাদ্রিদ বইমেলা কমিটির চুক্তি।

    অন্যদিকে কুণাল ঘোষের পোস্ট করা ছবিতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পাশে একটি অনুষ্ঠানে বসে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)