• বিদেশমন্ত্রীর পর প্রতিরক্ষামন্ত্রী, চিনের মন্ত্রিসভার আরও এক সদস্য ২ সপ্তাহ বেপাত্তা
    প্রতিদিন | ১৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশমন্ত্রীর পর প্রতিরক্ষামন্ত্রী। ফের বেপাত্তা হয়ে গেলেন চিনের (China) আরেক মন্ত্রী। সূত্র মারফত জানা গিয়েছে, গত দুই সপ্তাহ ধরে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর (Li Shangfu) কোনও খোঁজ মেলেনি। শোনা গিয়েছে, অসুস্থতার দোহাই দিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকও বাতিল করেছেন চিনা প্রতিরক্ষামন্ত্রী। মার্কিন বিশেষজ্ঞদের মতে, তাঁকে সমস্ত দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর, লাল ফৌজের রকেট বাহিনীর দুই উচ্চপদস্থ আধিকারিককেও বরখাস্ত করেছে চিন প্রশাসন। প্রসঙ্গত, গত জুলাই থেকে এখনও পর্যন্ত ?নিখোঁজ? চিনের বিদেশমন্ত্রী কিং গ্যাং।

    বেশ কয়েকটি মার্কিন সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, গত দুই সপ্তাহ ধরে জনসমক্ষে দেখা যায়নি চিনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে। বিশেষজ্ঞদের দাবি, তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে শি জিনপিং প্রশাসন। তাছাড়াও মন্ত্রিসভার সমস্ত পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে শাংফুকে। যদিও এখনও পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নতুন কারও নাম ঘোষণা করেনি চিন সরকার। দিন কয়েক আগেই ভিয়েতনামের একটি বৈঠক বাতিল করে দেন শাংফু। কারণ হিসাবে বলা হয়, অসুস্থতার কারণে বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না চিনা প্রতিরক্ষামন্ত্রী।

    সেই সঙ্গেই জানা গিয়েছে, চিনা সেনাবাহিনীর রকেট বিভাগের দুই উচ্চপদস্থ আধিকারিককেও সরিয়ে দেওয়া হয়েছে। পারমাণবিক মিসাইল উৎক্ষেপণ নিয়েই এই বাহিনী কাজ করে। তবে কী কারণে দুই আধিকারিককে বরখাস্ত করা হয়েছে, তা এখনও অজানা। এই দুই ঘটনা প্রকাশ্যে আসার পরেই জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল এক্স প্ল্যাটফর্মে লেখেন, ?প্রথমে বিদেশমন্ত্রী কিং গ্যাং, তার পর রকেট বিভাগের আধিকারিক। এবার নিখোঁজের তালিকায় যোগ হল চিনা প্রতিরক্ষামন্ত্রীর নামও। চিনা মন্ত্রিসভার আচরণ ক্রমেই আগাথা ক্রিস্টির রহস্য উপন্যাসের মতো হয়ে উঠছে।? 
  • Link to this news (প্রতিদিন)