• যে কোনও পজিশনে ব্যাট করতে রাজি, স্পষ্ট জানিয়ে দিলেন শতরানকারী শ্রেয়স
    প্রতিদিন | ২৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোট-আঘাত তাঁর কেরিয়ারে অনেক বার বাধা হয়ে দাঁড়িয়েছে। পিঠের চোট সারিয়ে অনেক মাস পর ফিরেছিলেন এশিয়া কাপে (Asia Cup 2023) । কিন্তু সুপার ফোরে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে নামার কিছুক্ষণ আগেই ঘটেছিল অঘটন! পিঠের পুরনো চোট আবার মাথাচাড়া দিয়ে উঠেছিল। ফলে তাঁর আর মাঠে নামা হয়নি। এরপর এল অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ। ক্রিজে গিয়েও সুবিধা করতে পারেননি। নিজের ভুল ও শুভমান গিলের (Shubman Gill) সঙ্গে ভুল বোঝাবুঝির জন্য রান আউট হয়েছিলেন।

    স্বভাবতই বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ঠিক আগে শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) লাগাতার পাওয়া চোট ও মানসিকতা নিয়ে উঠে গিয়েছিল প্রশ্ন। তবে ইন্দোরের (Indore) হোলকার স্টেডিয়ামের (Holkar Stadium) বাইশ গজের সব প্রশ্নের জবাব দিয়ে দিলেন শ্রেয়স। ১১ মাস পর একদিনের ক্রিকেটে করলেন তৃতীয় শতরান। টিম ইন্ডিয়ার (Team India) তারকা ব্যাটার বুঝিয়ে দিলেন কেন তাঁর উপর অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ভরসা রেখেছিলেন। আর ৯০ বলে ১০৫ রানের ইনিংস খেলার পর শ্রেয়স জানালেন, দলে স্বার্থে কাপ যুদ্ধে যে কোনও পজিশনে ব্যাট করতে রাজি আছেন।

    এমন কামব্যাক ইনিংস খেলার সৌজন্যে তাঁর হাতেই উঠল ?ম্যাচের সেরা?-র পুরষ্কার। যদিও তিনি জানেন যে, তারকাঠাসা দলে প্রথম একাদশে জায়গা করে নেওয়া খুবই কঠিন কাজ। তবে বাড়তি চাপ নিতে রাজি নন। বলছেন, ?খুব ভালো ভাবেই জানি আমাদের দলে কঠিন প্রতিযোগিতা চলছে। এক পজিশনে খেলার জন্য একাধিক ক্রিকেটার রয়েছেন। বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে নামার আগে এমন প্রতিযোগিতা থাকা খুব দরকার। এতে দলের সামগ্রিক পারফরম্যান্স ভালো হয়।? এরপর শ্রেয়স আরও যোগ করেন, ?আমরা যারা ভারতীয় দলের হয়ে খেলতে নামি, তাদের সবাইকে এমন চ্যালেঞ্জ নিতেই হবে। পেশাদার ক্রিকেটার হিসেবে আমাদের এমন পরিস্থিতি তো মানিয়ে নিতেই হবে। তবে আমি এতটা বলতে পারি যে ফের সুযোগ পেলে আমি নিজের সেরা পারফরম্যান্স দেব।?

    কাপ যুদ্ধ যত এগিয়ে আসছে তত চিন্তা বাড়ছে রোহিত শর্মা (Rohit Sharma) ও রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid)। এটা অবশ্য ভালো চিন্তা। এবার ভারতীয় টিম ম্যানেজমেন্টের চিন্তা এবার বাড়িয়ে দিলেন শ্রেয়স। ২০২২ সালে ৯ মার্চ রাঁচির বাইশ গজে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ১১১ বলে ১১৫ রানে অপরাজিত ছিলেন। আর এবার তিনি থামলেন ৯০ বলে ১০৫ রানে। মারকুটে ইনিংস ১১টি চার ও ৩টি ছক্কা দিয়ে সাজানো ছিল।

    এই শতরান যে তাঁর চাপ কমিয়েছে এ কথা স্বীকার করে নিয়েছেন শ্রেয়স। তিনি ফের বলেন, ?আমার কাছে এই রাতটা খুব গুরুত্বপূর্ণ। অসাধারণ একটা রাত। দারুণ লাগছে। আমার পাশে থাকার জন্যে সতীর্থ, বন্ধুবান্ধব এবং পরিবারকে ধন্যবাদ। খেলতে গেলে চোট-আঘাত থাকবেই। কিন্তু আমার স্বপ্নে ভরসা রেখেছি। তাই ফিরে আসতে পারলাম।?

    শ্রেয়সের ব্যাটিং নিয়ে কারও মনে কোনও সন্দেহ ছিল না। প্রশ্ন উঠেছিল বারবার চোট পাওয়া নিয়ে। এবার শতরান হাঁকিয়ে তিনি নিন্দুকদের মুখ বন্ধ করে দিলেন। একইসঙ্গে স্বস্তি পেল টিম ম্যানেজমেন্ট। স্বভাবতই বিশ্বকাপে শ্রেয়সের এমন ফর্ম দেখার অপেক্ষায় রয়েছে গোটা দেশ। তবে এর আগে ২৭ সেপ্টেম্বর অজিদের বিরুদ্ধে তৃতীয় ম্যাচ খেলতে নামবে ভারত।
  • Link to this news (প্রতিদিন)