• কোন মন্ত্রে সাফল্য পাচ্ছেন সূর্য? ছড়াচ্ছেন উত্তাপ, জানিয়ে দিলেন মার্ক ওয়া
    প্রতিদিন | ২৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি অনেকটা সুপ্ত আগ্নেয়গিরির মতো। বিস্ফোরণ না ঘটালে তাঁকে নিয়ে ভয়ের কারণ নেই। কিন্তু বাইশ গজের যুদ্ধে তাঁর ব্যাট থেকে লাভাস্রোত বেরোলেই বিপক্ষ দল চাপে ব্যাকফুটে চলে যায়। হ্যাঁ, আমরা সূর্য কুমারের যাদবের (Suryakumar Yadav) কথা বলছি। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর সাফল্য কেমন, সেই পরিসংখ্যান সবার জানা। যদিও ৫০ ওভারের ক্রিকেটে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না। তবে বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ঠিক আগে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তাঁর আগ্রাসী মেজাজ ফের দেখা গেল। পরপর দুটি অর্ধ শতরান করার পর স্বস্তি পেল টিম ম্যানেজমেন্ট। ঠিক তেমনই ঘরের মাঠে মেগা ইভেন্টের আগে সূর্যের আত্মবিশ্বাস বাড়ল। আর তাই তো এহেন সূর্যকে দেখে নিজের আবেগ ধরে রাখতে পারলেন না মার্ক ওয়া (Mark Waugh)।

    নয়ের দশকে অজি দলের অন্যতম সেরা ব্যাটার। তারকা ওপেনার। পরবর্তী সময় ক্রিকেট অস্ট্রেলিয়ার মুখ্য নির্বাচক মার্ক ওয়া, বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে ভারতে এসেছেন। এহেন মার্ক ওয়া টিম ইন্ডিয়ার তারকা ব্যাটারের মানসিকতায় মুগ্ধ। মারকুটে সূর্যকে দেখার পর তাঁর উপলব্ধি, ?সূর্য সবার আলাদা। ওর মতো এখনও পর্যন্ত কাউকে দেখিনি। মাঠের যে জায়গা ওর পছন্দ সেখানে ও বল পাঠাতে পারে। সূর্য এমন জায়গায় শট মারে যেখানে ফিল্ডার থাকে না। এমন ভাবে ব্যাট করার জন্য আলাদা স্কিল দরকার। আমার ধারণা অনেক বছর ধরে এ ভাবে অনুশীলন করে সূর্য নিজেকে তৈরি করেছে।?

    চলতি বছরের ১৭, ১৯ ও ২২ মার্চ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে ‘গোল্ডেন ডাক’-এর হ্যাটট্রিক করেছিলেন সূর্য। টি-টোয়েন্টি ফরম্যাটের শীর্ষে থাকা এহেন ‘স্কাই’-কে নিয়ে উঠে গিয়েছিল প্রশ্ন। ৫০ ওভারের ফরম্যাটে তাঁর মানসিকতাকে বিঁধেছিলেন একাধিক ক্রিকেট পণ্ডিত। এহেন সূর্য বিশ্বকাপের ঠিক আগে নিজেকে একেবারে বদলে ফেললেন। অজিদের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে ৪৯ বলে ৫০ রান করেছিলেন। আর এবার দ্বিতীয় ম্যাচে আরও ভয়ংকর রুপ ধারণ করলেন টিম ইন্ডিয়ার (Team India) এই মিডল অর্ডার। মাত্র ৩৭ বলে খেললেন অপরাজিত ৭২ রানের ইনিংস। মারলেন ৬টি চার ও ৬টি ছক্কা।

    জোড়া অর্ধ শতরান দেখার পর মার্ক ওয়ার প্রতিক্রিয়া, ?সূর্যের নিন্দুকরা এবার নিশ্চয়ই বুঝতে পারছেন কেন রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড় ওর হয়ে সওয়াল করছিল। ব্যর্থ হলেও কেন বারবার সূর্যের পাশে দাঁড়িয়েছিল টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপেও সূর্যকে এমন আগ্রাসী মেজাজেই দেখতে চাই।?

    ২০২০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক। এরপর থেকেই ২০ ওভারের ফরম্যাটে দারুণ ছন্দে রয়েছেন সূর্য। ৫৩টি ম্যাচে তাঁর রান ১৮৪১। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে এবার অজিদের বিরুদ্ধে নামার আগে ৫০ ওভারের ফরম্যাটে তেমন উত্তাপ ছড়াতে পারেননি। ২৯টি ম্যাচে তাঁর রান মাত্র ৬৫৯। গড় ২৮.৬৫। স্ট্রাইক রেট ১০৫.৬০। ঝুলিতে মাত্র চারটি অর্ধ শতরান। এরমধ্যে শেষ দুটি অর্ধ শতরান এল পরপর দুই ম্যাচে। এহেন মারকুটে সূর্য কি কাপ যুদ্ধে নিজের নামের প্রতি সুবিচার করতে পারবেন? সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।
  • Link to this news (প্রতিদিন)