• লিপস অ্যান্ড বাউন্ডস মামলা: সম্পত্তির রিপোর্টে তাজ্জব বিচারপতি, তলব ইডি-সিবিআই কর্তাদের
    প্রতিদিন | ২৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার ডিরেক্টরদের সম্পত্তির খতিয়ান দেখে তাজ্জব কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা। ওই রিপোর্ট সংক্রান্ত আরও বিস্তারিত তথ্যের খোঁজে সিবিআই এবং ইডি আধিকারিকদের সঙ্গে কথা বলা প্রয়োজন বলেই মনে করছেন বিচারপতি। সে কারণেই বিকেল ৪টে ১৫ মিনিটে তদন্তকারী আধিকারিকদের এজলাসে হাজির থাকার নির্দেশ দিয়েছেন তিনি। তাঁদের উপস্থিতিতেই হবে মামলার শুনানি।

    লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় সংস্থার আধিকারিকদের সম্পত্তির খতিয়ান সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিনহা। ইডি সেই অনুযায়ী রিপোর্ট হাই কোর্টে জমা দেয়। ওই রিপোর্টে সংস্থার ডিরেক্টরদের সম্পত্তির বিবরণ রয়েছে। তেমনই আবার এক টলিউড অভিনেতার সম্পত্তির বিবরণও দেওয়া হয়েছে। তবে রিপোর্ট দেখে কিছুটা হলেও সন্দেহপ্রকাশ করেন বিচারপতি সিনহা। তাঁর মতে, এই রিপোর্ট নিয়ে তদন্তকারী আধিকারিকদের সঙ্গে কথা বলা প্রয়োজন। সে কারণে তাঁদের তলব করা হয়েছে।

    উল্লেখ্য, গত আগস্ট মাসে লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থায় তল্লাশি চালায় ইডি। অভিযোগ, সেই সময় ইডি একটি কম্পিউটারে ১৬টি মাইক্রোসফট এক্সেল ফাইল ডাউনলোড করে তথ‌্য বিকৃতি করেছে। এই ব‌্যাপারে সাফাই দিয়ে কলকাতার পুলিশ কমিশনার (CP) বিনীত গোয়েল ও চন্দন বন্দ্যোপাধ‌্যায়কে মেল করে ইডি। কেন্দ্রীয় তদন্তকারীদের সাফাই অনুযায়ী, এক ইডি আধিকারিক সংস্থাটিরই একটি কম্পিউটারে তাঁর মেয়ের হস্টেল সম্পর্কে খোঁজখবর নিচ্ছিলেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার যুক্তি যাচাই করতেই পুলিশ মেল করে একজন ইডি আধিকারিককে তলব করে। বিতর্কিত ওই ফাইলগুলো কোনওভাবেই তদন্তে কাজে লাগানো যাবে না বলে ইতিমধ্যেই জানিয়েছে হাই কোর্ট।
  • Link to this news (প্রতিদিন)